উচ্চমাধ্যমিকের সেমেস্টারে কতগুলি সহজ প্রশ্ন থাকবে?

উচ্চমাধ্যমিকের সেমেস্টারে কতগুলি সহজ প্রশ্ন থাকবে?

একেবারে জলের মতো সোজা প্রশ্ন আসবে না। আবার খুব কঠিনও আসবে না প্রশ্ন। পড়ুয়াদের মেধা যাচাই করার জন্য উচ্চমাধ্যমিকের সেমেস্টার প্রক্রিয়ায় স্ট্যান্ডার্ড প্রশ্ন করা হবে বলে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে। সংসদের তরফে জানানো হয়েছে, যে কোনও বিষয়ের প্রশ্নপত্রগুলিকে তিনটি ভাগে ভাগ করা হবে। কয়েকটি প্রশ্ন একদম সহজ আসবে। কয়েকটি প্রশ্ন একটু জটিল হবে। বাকি প্রশ্নগুলি আরও কিছুটা জটিল আসবে। সেই প্রশ্নগুলির মাধ্যমে পড়ুয়াদের জ্ঞান যাচাই করে নেওয়া হবে। বিশ্লেষণমূলক হবে সেই প্রশ্নগুলি। কোন অংশের নম্বরের বিভাজন কত হবে, সেটাও সংসদের তরফে মোটামুটি নিশ্চিত করে দেওয়া হয়েছে। 

উচ্চমাধ্যমিকের প্রথম ও তৃতীয় সেমেস্টারে প্রশ্নের বিন্যাস

১) সহজ প্রশ্ন: প্রায় ৫০ শতাংশ প্রশ্ন এরকম হবে। 

২) কিছুটা জটিল প্রশ্ন: প্রায় ৩০ শতাংশ প্রশ্ন এরকম হবে। 

৩) জ্ঞানমূলক প্রশ্ন: অ্যাচিভার্সদের (মেধাবী পড়ুয়া) জন্য প্রায় ২০ শতাংশ প্রশ্ন আসবে। যে প্রশ্নগুলির মাধ্যমে পড়ুয়াদের মেধা যাচাই করে নেওয়া হবে। সেগুলি হবে ব্যাখ্যামূলক প্রশ্ন। পড়ুয়াদের ব্যাখ্যামূলক, যুক্তি দক্ষতা এবং সংশ্লিষ্ট বিষয়ে পরীক্ষার্থীদের কতটা জ্ঞান আছে, সেটাও খতিয়ে দেখা হবে বলে সংসদের তরফে জানানো হয়েছে।

তবে সব বিষয়ের ক্ষেত্রেই যে একেবারে হবহু ওই ফর্মুলা মেনে প্রশ্ন করা হবে, তেমনটা নয়। সংসদের তরফে জানানো হয়েছে যে উচ্চমাধ্যমিকের প্রথম ও তৃতীয় সেমেস্টারের পরীক্ষার প্রশ্নপত্র তৈরির সময় সেটা নির্ধারণ করা হবে। অর্থাৎ ইতিহাসে ৫০ শতাংশ সহজ প্রশ্ন থাকতে পারে। অঙ্কের ৪৯ শতাংশ হতে পারে সহজ। মোটামুটি ৫০+৩০+২০ ফর্মুলা মেনে চলা হবে।

উচ্চমাধ্যমিকের প্রথম ও তৃতীয় সেমেস্টারের নম্বর বিন্যাস

সংসদের তরফে জানানো হয়েছে, প্র্যাকটিক্যাল-নির্ভর বিষয়ের ক্ষেত্রে প্রথম এবং তৃতীয় সেমেস্টারে মোট ৩৫ নম্বর থাকবে। প্রজেক্ট-নির্ভর বিষয়ের ক্ষেত্রে ৪০ নম্বরের হবে। মিউজিক অ্যান্ড ভিস্যুয়াল আর্টসের ক্ষেত্রে সেটা হবে ২০ নম্বর।

MCQ ছাড়াও বিভিন্ন ধরনের প্রশ্ন

মাল্টিপল চয়েস কোয়েশ্চেনের (MCQ) ক্ষেত্রে চারটি অপশন থাকবে। সেই এমসিকিউয়ের পাশাপাশি বিভিন্ন ধরনের প্রশ্ন থাকবে বলে সংসদের তরফে জানানো হয়েছে। 

১) শূন্যস্থান পূরণ। 

২) কলাম ম্যাচিং। 

৩) অ্যাসার্টন-রিজনিং টাইপ। 

৪) ডায়াগ্রাম নির্ভর প্রশ্ন। 

৫) নির্দিষ্ট পর্যায়ক্রমে বাক্যের পুুনর্গঠন।

৬) সঠিক বা ভুল ধরনের প্রশ্ন। 

৭) কেস -বেসড প্রশ্ন।

West Bengal