কলকাতা বিমানবন্দর এলাকার থানাগুলিতে জারি ১৪৪ ধারা

কলকাতা বিমানবন্দর এলাকার থানাগুলিতে জারি ১৪৪ ধারা

কলকাতা বিমানবন্দরে বিমান ওঠা–নামার সময় প্রায়ই সমস্যায় পড়তে হয় বিমান চালকদের। দুর্গাপুজোর সময় ছাড়াও এমনি দিনে এমন সমস্যায় পড়তে হয় বিমান চালকদের বলে অভিযোগ। এই নিয়ে একাধিকবার নানা নালিশ করা হয়েছে। কিন্তু সমস্যা মেটেনি। বরং এখন এই সমস্যা নিত্যনৈমিত্তিক হয়ে দাঁড়িয়েছে। বিমান চালকদের এই সমস্যা বাড়তে থাকায় এবার কঠোর হচ্ছে প্রশাসন। লেজার লাইটের ব্যবহারেই এই সমস্যা চরমে উঠেছে। আর তা বন্ধ করতে কড়া পদক্ষেপ করতে চলেছে প্রশাসন। কলকাতা বিমানবন্দর সংলগ্ন এলাকাগুলিতে লেজার লাইটের ব্যবহার বন্ধ করতে ১৪৪ ধারা জারি করা হয়েছে বিমানবন্দর সংলগ্ন থানাগুলিতে।

এদিকে এই সমস্যা বেশি দেখা যেত দুর্গাপুজোর সময় শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের পুজোর জেরে। কারণ এখানে ব্যবহার করা হতো লেজার লাইট। যা বিশাল উচ্চতায় পৌঁছে বিমান চালাতে সমস্যা তৈরি করত। ফলে বিমান ওঠা–নামার ক্ষেত্রে ব্যাপক সমস্যায় পড়তে হতো চালকদের। কিন্তু এখন প্রায়ই এই সমস্যা দেখা দেয়। আর তাই লেজার লাইটের ব্যবহার বন্ধ করতে একাধিক বৈঠক করেছে বিধাননগর কমিশনারেট। সেই বৈঠকের পরই পদক্ষেপ করা হয়েছে। এই সমস্যা থেকে বের হতে আগামী দিনে আরও করা পদক্ষেপ করতে চলেছে বিধাননগর কমিশনারেটের থানাগুলি। যা নিয়ে এখন আলোড়ন পড়ে গিয়েছে।

অন্যদিকে বিধাননগর কমিশনারেট সূত্রে খবর, কলকাতা বিমানবন্দর এলাকায় নানা বিয়েবাড়ি কিংবা একাধিক সামাজিক অনুষ্ঠান হয়ে থাকে। তখন লেজার লাইটের ব্যবহার বিপুল পরিমাণে বেড়ে যায়। যার ফলে তা মাঝ আকাশে প্রভাব ফেলে। তাতেই বিমান অবতরণ করতে চাপে পড়ে যায় বিমান চালকরা। কলকাতা বিমানবন্দরে বিমান অবতরণের সময় এই সমস্যা বেশি দেখা যায়। বিশেষ করে সন্ধ্যে এবং রাতের বেলায়। এমনকী এই লেজার লাইটের জেরে দুর্ঘটনারও পরিস্থিতি তৈরি হয়ে যায়। কলকাতা বিমানবন্দর এই সমস্যায় পড়ে আগে বলেছিল, স্থানীয় পুরসভারগুলির সহযোগিতায় এই সমস্যার সমাধান সম্ভব।

এছাড়া লেজার লাইট আকাশের কাছাকাছি ঘোরাফেরা বিমানচালকদের দিকনির্ণয় করতে ব্যাপক সমস্যায় পড়তে হয়। ২০২১ সালে শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের দুর্গাপুজোয় লেজার লাইটের ব্যবহার হয়েছিল। বুর্জ খলিফা থিমের মণ্ডপ থেকে লেজার লাইট ব্যবহার হওয়ায় ব্যাপক সমস্যায় পড়তে হয়েছিল বিমান চালকদের। পরে সেই লেজার লাইট বন্ধ করা হয়। আবার ডিজনি ল্যান্ডের আদলে পুজো মণ্ডপ থেকেও লেজার লাইট ব্যবহার হয়। তখনও তা বন্ধ করতে হয়েছিল। গত কয়েক মাসে এই অভিযোগ বারবার উঠেছে। এখন লেজার লাইটের ব্যবহারে বিমান চালকরা সমস্যায় পড়লে সিকিউরিটি কন্ট্রোলে ফোন করে থাকেন। এই কারণে বিমানবন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে প্রয়োজনে থানায় লিখিত অভিযোগ দায়ের করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

West Bengal