ম্যাগির তুলনায় ৫০% বেশি সোডিয়াম ইন্ডিগোর উপমায়!

ম্যাগির তুলনায় ৫০% বেশি সোডিয়াম ইন্ডিগোর উপমায়!

প্যাকেটজাত খাবার নিয়ে পর্যালোচনা করে খ্যাতি কুড়িয়েছেন ইনফ্লুয়েন্সার রেভান্ত হিমাৎসিংকা। ইন্ডিগো ফ্লাইটে থেকে সম্প্রতি একটি ভিডিয়ো শেয়ার করেছেন ‘ফুড ফার্মার’। এয়ারলাইনেরক পরিবেশ করা খাবারের পর্যালোচনা করেছেন তিনি। অভিযোগ করেছেন, ‘ইন্ডিগোর ম্যাজিক উপমায় ম্যাগির চেয়ে ৫০% বেশি সোডিয়াম রয়েছে’। এমনকী আরও জানিয়েছেন, এয়ারলাইন পরিবেশন করা পোহা এবং ডাল-চাওয়ালেও ইনস্ট্যান্ট নুডলসের চেয়ে বেশি সোডিয়াম রয়েছে। সেই ভিডিয়োই ঝড়ের বেগে ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

ইনফ্লুয়েন্সার রেভান্ত হিমাৎসিংকার ভিডিয়ো

ইনফ্লুয়েন্সার রেভান্ত হিমাৎসিংকার ভিডিয়ো নেটদুনিয়ায় চরম ভাইরাল হয়েছে। এরপর এয়ারলাইন্সের তরফে একটি বিবৃতি জারি করা হয়েছে। এক্সে মিঃ হিমাৎসিংকার শেয়ার করা ভিডিয়োতে তিনি বলেছেন, ‘আমাদের মধ্যে অনেকেই ইতিমধ্যেই জানি যে ম্যাগিতে রয়েছে উচ্চ সোডিয়াম। বেশিরভাগই যা জানেন না তা হল যে ইন্ডিগোর ম্যাজিক উপমায় ম্যাগির চেয়ে ৫০% বেশি সোডিয়াম রয়েছে, ইন্ডিগোর পোহাতে ম্যাগির চেয়ে ৮৩% বেশি সোডিয়াম রয়েছে এবং ডাল চাওয়ালেও রয়েছে ম্যাগি হিসাবে বেশি সোডিয়াম’।

রেভান্ত হিমাৎসিংকার মন্তব্য

তিনি যোগ করেছেন, ‘শুধু উপমা, পোহা, ডাল চাওয়াল স্বাস্থ্যকর শোনায়, তার মানে এই নয় যে তারা স্বাস্থ্যকর। সবসময় মনে রাখবেন জাঙ্ক ফুড স্বাস্থ্যকর হওয়ার ভান করা, জাঙ্ক ফুডের চেয়েও বেশি বিপজ্জনক।’ মিঃ হিমাৎসিংকা বলেছেন, ভারতীয়রা ‘অত্যধিক সোডিয়াম’ গ্রহণ করে এবং নিয়মিত অতিরিক্ত সোডিয়াম গ্রহণের ফলে উচ্চ রক্তচাপ, উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা এবং কিডনির সমস্যা হতে পারে।

আর কী বলেছেন রেভান্ত হিমাৎসিংকা

তিনি আরও জানিয়েছেন, ‘উচ্চ উচ্চতা আমাদের স্বাদের অনুভূতি কমিয়ে দেয়। যার ফলে এয়ারলাইনগুলিতে আমরা অতিরিক্ত লবণের স্বাদ অনুভব করি না। এটিও একটি কারণ যে বেশিরভাগ এয়ারলাইনগুলিতে অতিরিক্ত লবণ যোগ করা হয় আমাদের খাবারে’।

ভিডিয়োতে ওই প্রভাবশালী শেয়ার করেছেন, তিনি যে ইন্ডিগো ফ্লাইটে ভ্রমণ করছিলেন খাওয়ার জন্য সমস্ত প্যাকেট খাবার অর্ডার করেছিলেন। তারপর তিনি প্রতিটি প্যাকেট পরীক্ষা করে দেখেন সোডিয়ামের পরিমাণ। তাদের সোডিয়াম সামগ্রী এবং ম্যাগির সোডিয়াম সামগ্রীর মধ্যে একটি তুলনা করেছেন। অবশেষে, প্রভাবক আবিষ্কার করলেন ম্যাগির তুলনায়, ফ্লাইটে দেওয়া উপমা, পোহা এবং ডাল চাওয়ালে সোডিয়ামের পরিমাণ বেশি ছিল।

ইন্ডিগোর বিবৃতি

ইন্ডিগো একটি বিবৃতি জারি করে বলেছে, শুধুমাত্র স্বনামধন্য বিক্রেতাদের কাছ থেকে ‘টাটকা’ এবং ‘প্রি-প্যাকেজড খাবার’ পরিবেশন করেন। জানানো হয়েছে, ‘ইন্ডিগো ফ্লাইটে পরিবেশিত সমস্ত খাবার FSSAI নিয়ম অনুসারে উপাদান এবং পুষ্টির তথ্যের বিশদ বিবরণ বহন করে। যাত্রীদের কাছে টাটকা প্রস্তুত করা প্রি-বুক করা খাবার থেকে বা বোর্ডে প্রি-প্যাকেজড খাদ্য পণ্য কেনার অপশন রয়েছে’।

বিমান সংস্থা জানিয়েছে, খাবারের প্যাকেটের তথ্য যাত্রীদের তাদের বিবেচনার ভিত্তিতে বাছাই এবং খাওয়ার জন্য দেওয়া হয়। আরও জানানো হয়েছে, ‘কিছু প্রাক-প্যাকেজ পণ্যের প্রস্তুতি ঐতিহ্যগত ভারতীয় রেসিপি অনুযায়ী করা হয় এবং লবণের পরিমাণ নির্ধারিত নিয়মের মধ্যেই রয়েছে। প্যাকেজে মুদ্রিত তথ্য যাত্রীদের তাদের পুষ্টির পরিমাণ অনুমান করতে এবং তাদের বিবেচনার ভিত্তিতে সেবন করার জন্য একটি পরামর্শ হিসেবে কাজ করে। আমাদের গ্রাহকদের জন্য একটি সাশ্রয়ী মূল্যের, সময়মতো এবং ঝামেলামুক্ত বিমানে চলাচলের অভিজ্ঞতা প্রদানের লক্ষ্যে আমাদের পরিষেবাগুলিকে উন্নত করার জন্য আমরা সমস্ত প্রতিক্রিয়াকে স্বাগত জানাই।’

পোস্টটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর থেকে নেটিজেনরা বিভিন্ন মত পোষণ করছেন।

India Offbeat