ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের

ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের

নিজের পেশাদার ক্রিকেট কেরিয়ারে প্রথমবার শতরান করলেন সুনীল নারিন। মঙ্গলবার ইডেন গার্ডেন্সে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে মাত্র ৪৯ বলে শতরান পূরণ করেন কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) তারকা ক্রিকেটার। সেইসঙ্গে ব্রেন্ডন ম্যাককালাম এবং বেঙ্কটেশ আইয়ারের পরে কেকেআরের ইতিহাসে তৃতীয় ব্যাটার হিসেবে শতরানের নজির গড়লেন। শুধু তাই নয়, এই প্রথমবার ইডেন গার্ডেন্সে কেকেআরের কোনও ব্যাটার শতরান হাঁকালেন। যা ইডেনে কেকেআরের ৮৪ তম ম্যাচ। আর যিনি অন্যবার পার্পল ক্যাপ নেওয়ার জন্য লড়াই করেন, তিনি এখন অরেঞ্জ ক্যাপ তালিকায় তিন নম্বরে আছেন (৪৯ বলে ১০০ রানে অপরাজিত থাকা পর্যন্ত)। ছয় ম্যাচে করেছেন ২৬৭ রান। এখনও পর্যন্ত মঙ্গলবারের ম্যাচে মেরেছেন ১১টি চার এবং ছ’টি ছক্কা। তাঁর আগে আছেন শুধুমাত্র রিয়ান পরাগ (২৮৪ রান) এবং বিরাট কোহলি (৩৬১ রান)।

নারিনের বিধ্বংসী ইনিংস

মঙ্গলবার ইডেনে শুরুটা নিজের চেনা ছন্দে করতে পারেননি নারিন। ট্রেন্ট বোল্ট, আবেশ খানদের সামনে কিছুটা ঢিমেতালে শুরু করেন ইনিংস। কিন্তু ষষ্ঠ ওভারের একটা সময় ১৪ বলে ১৩ রানে খেলছিলেন। কিন্তু ৫.৫ ওভারে একটা ছক্কা এবং ষষ্ঠ ওভারে একটা চারের পরই নারিনের ব্যাটে ‘প্রাণ’ চলে আসে। খুলে যায় ‘ফ্লাডগেট’। 

বিশেষত যুজবেন্দ্র চাহাল এবং রবিচন্দ্রন অশ্বিনকে মারতে থাকেন নারিন। ফলে মাঝের ওভারগুলিতে রাজস্থান যে বিপক্ষকে চেপে ধরে, আজ সেটা হয়নি। বিশেষত অশ্বিনকে বেধড়ক মারেন। অশ্বিনকে ছক্কা মেরেই ২৯ বলে অর্ধশতরান পূরণ করেন নারিন। আর পরের ৫০ রানটা তো মাত্র ২০ বলেই তুলে ফেলেন ক্যারিবিয়ান তারকা। 

শতরানটাও একেবারে স্টাইলের সঙ্গে করেন। ১৫.৫ ওভারে চাহালকে ছক্কা মেরে ৯৬ রানে পৌঁছে যান নারিন। আর ১৬ তম ওভারের শেষ বলটা মিড-উইকেটের বাউন্ডারিতে পাঠিয়ে ৪৯ বলে শতরান পূরণ করেন। তারপরই উচ্ছ্বাসে ভেসে যান। অন্য কেউ হলে হয়ত উচ্ছ্বাসের মাত্রাটা অনেক বেশি হত। কিন্তু নারিন তো, তাই উচ্ছ্বাসটা পরিমত ছিল। যিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ায় সম্ভবত নিজের বাড়িতে বসেই আগামী জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ দেখবেন। 

আইপিএলে নবজাগরণ নারিনের

২০২৩ সালের আইপিএলে নারিনের ব্যাটিংয়ের গড় ছিল তিন। ১৪টি ম্যাচে করেছিলেন ২১ রান। সর্বোচ্চ করেছিলেন অপরাজিত সাত রান। ২০২২ সালে তাঁর গড় ছিল ৮.৮৮। ১৪টি ম্যাচে করেছিলেন ৭১ রান। সর্বোচ্চ ২২ রান করেছিলেন। আর ২০২১ সালের আইপিএলে তাঁর গড় ছিল ৭.৭৫।

Sports