JEE Main-এ ১০০ পেল ৫৬ জন! নেই বাংলার কেউ! IIT প্রবেশিকায় কাট-অফ ৫ বছরে সর্বোচ্চ

JEE Main-এ ১০০ পেল ৫৬ জন! নেই বাংলার কেউ! IIT প্রবেশিকায় কাট-অফ ৫ বছরে সর্বোচ্চ

এবার জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (মেন) বা জেইই (মেন) পরীক্ষায় পুরো ১০০ নম্বর পেলেন ৫৬ জন পড়ুয়া। যে সংখ্যাটা গত বছর ৪৩ ছিল। কিন্তু জেইই (মেন) পরীক্ষার আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) পরিসংখ্যান অনুযায়ী, পশ্চিমবঙ্গের কোনও পড়ুয়াই এবার ১০০ নম্বর (এনটিএ স্কোর) পাননি। পশ্চিমবঙ্গ থেকে শীর্ষস্থান দখল করেছেন ঋতম বন্দ্যোপাধ্যায়। তাঁর প্রাপ্ত (এনটিএ স্কোর) ৯৯.৯৯৭২০৯১। সার্বিকভাবে পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, ওড়িশা, অসম-সহ দেশের ১৭টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল থেকে কোনও পড়ুয়া পুরো ১০০ নম্বর (এনটিএ স্কোর পাননি)। অসম, ওড়িশা এবং ত্রিপুরা থেকে শীর্ষস্থান অতিক্রম করেছেন যথাক্রমে জ্যোতিষ্মান সাইকিয়া (৯৯.৯৮০৩৬৮৩), আনবেশ শুভম প্রধান (৯৯.৯৯৭১৬৪৩) এবং অন্তরীপ রায় (৯৯.৮২১৩২০১)।

জেইই (অ্যাডভান্সড) পরীক্ষার কাট-অফ মার্কস বৃদ্ধি 

এবার যেহেতু জেইই (মেন) পরীক্ষায় ১০০ নম্বর (এনটিএ) পাওয়া পড়ুয়ার সংখ্যা বৃদ্ধি পেয়েছে, তাই এবার জেইই (অ্যাডভান্সড) পরীক্ষার কাট-অফ মার্কসও বেড়েছে। আর শুধু যে কাট-অফ বেড়েছে, তাই নয়। এবার জেইই (অ্যাডভান্সড) পরীক্ষার জন্য কাট-অফ মার্কস পাঁচ বছরের সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছে। যে পরীক্ষার মাধ্যমে আইআইটিতে (ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি) এন্ট্রি পাওয়া যায়।

গত বছর জেইই (অ্যাডভান্সড) পরীক্ষার জন্য জেনারেল ক্যাটেগরিতে কাট-অফ মার্কস ছিল ৯০.৭। এবার সেটা একলাফে বেড়ে ৯৩.২৩-তে পৌঁছে গিয়েছে। আগামী রবিবার থেকে জেইই (অ্যাডভান্সড) পরীক্ষার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে। যে জেইই (মেন) পরীক্ষার যে যে প্রার্থীরা এনটিএ নির্ধারিত সেই কাট-আফ মার্কস বা তাঁর বেশি পাবেন, তাঁরাই শুধুমাত্র আইআইটিতে ভরতির জন্য জেইই (অ্যাডভান্সড) পরীক্ষায় বসতে পারবেন।

অন্যদিকে, অন্যান্য অনগ্রসর শ্রেণি বা ওবিসি (নন-ক্রিমি লেয়ার) প্রার্থীদের কাট-অফ মার্কস বেড়ে দাঁড়িয়েছে ৭৯.৬। যা গত বছর ৭৩.৬ ছিল। আর্থিকভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের ক্ষেত্রে কাট-অফ মার্কস ৭৫.৬ থেকে বেড়ে ৮১.৩-তে পৌঁছে গিয়েছে। তফসিলি জাতিভুক্ত প্রার্থীদের কাট-অফ মার্কস বেড়ে দাঁড়িয়েছে ৬০। যা আগেরবার ৫১.৯ ছিল। আর তফসিলি উপজাতিভুক্ত প্রার্থীদের কাট-অফ মার্কস ৩৭.২৩ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৪৬.৬৯।

২০২২ সালে জেইই (অ্যাডভান্সড) পরীক্ষার কাট-অফ মার্কস

২০২২ সালে তো জেইই (অ্যাডভান্সড) পরীক্ষার কাট-অফ মার্কস আরও কম ছিল। সেই বছর অসংরক্ষিত ক্যাটেগরির প্রার্থীদের কাট-অফ মার্কস ছিল ৮৮.৪। ওবিসি, আর্থিকভাবে পিছিয়ে পড়ার শ্রেণি, তফসিলি জাতিভুক্ত এবং তফসিলি উপজাতিভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে কাট-অফ মার্কস যথাক্রমে ৬৭, ৬৩.১, ৪৩ এবং ২৬.৭ ছিল। সেখান থেকে ২০২৩ সালে একলাফে অনেকটা বেড়েছিল। ২০২৪ সালে আরও বাড়ল জেইই (অ্যাডভান্সড) পরীক্ষার কাট-অফ মার্কস।

India West Bengal