ICC T20 World Cup- ভারত সেমিফাইনালে উঠলে ম্যাচ গায়ানাতে! নেই রিজার্ভ ডে

ICC T20 World Cup- ভারত সেমিফাইনালে উঠলে ম্যাচ গায়ানাতে! নেই রিজার্ভ ডে

আগামী মাসের প্রথম সপ্তাহেই টি২০ বিশ্বকাপ অভিযান শুরু ভারতের। ১১ বছরের আইসিসির ট্রফি খরা কাটাতে মুখিয়ে টিম ইন্ডিয়া। মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হবে টি২০ বিশ্বকাপ অভিযান। প্রথম পর্ব অর্থাৎ গ্রুপ লিগের সমস্ত ম্যাচ ভারত খেলবে মার্কিন মুলুকে। এরপর দ্বিতীয় পর্ব খেলতে তাঁরা যাবে ওয়েস্ট ইন্ডিজ। সেখান থেকে শেষ চারে ওঠার টিকিট হাতে পেলে বিরাট কোহলি, রোহিত শর্মারা সেমিফাইনাল ম্যাচ খেলবে গায়ানাতে। ২৭জুন হবে দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ। সূচি অনুযায়ী, ভারত শেষ চারে উঠলে দ্বিতীয় সেমিফাইনাল খেলবে। আইসিসির এই মেগা প্রতিযোগিতায় কিছুটা অদ্ভুতভাবেই সেমিফাইনালের জন্য নেই কোনও রিজার্ভ ডে। শুধুমাত্র ফাইনাল ম্যাচের ক্ষেত্রেই রাখা হয়েছে রিজার্ভ ডে। ২৯ জুন টি২০ বিশ্বকাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে বার্বাডোসে। 

আইসিসি এবং আয়োজক দেশের তরফে যে সূচি প্রকাশ করা হয়েছে, তা দেখে বোঝা যাচ্ছে যে ভারত যদি শেষ চারে পৌঁছায় তাহলে রোহিত শর্মারা দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ খেলবে ২৭ জনু, গায়ানাতে। তার একদিন আগে অর্থাৎ ২৬ জুন, প্রথম সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে ত্রিনিদাদ অ্যান্ড তোবাগোয়। শেষ চারের প্রথম ম্যাচ ওয়েস্ট ইন্ডিজের সময় অনুযায়ী রাতে হলেও ভারতীয় দর্শকদের কথা মাথায় রেখে দ্বিতীয় সেমি হবে সকালে। সেক্ষেত্রে ভারতীয় সময় ম্যাচ শুরু হবে রাত ৮.৩০টায়। বৃষ্টির জন্য ম্যাচে বিঘ্ন ঘটলে অতিরিক্ত ২৫০ মিনিট ধার্য করা হয়েছে। তবে প্রথম সেমিফাইনাল যেহেতু রাতে, তাই সেদিন ২৫০ মিনিট অপেক্ষা করা যাবে না। ২৬জুন যদি আবহাওয়া খারাপ থাকে তাহলে ৬০ মিনিট অপেক্ষা করা হবে, খেলা শুরু করা না গেলে পরের দিন বাকি ১৯০ মিনিট খেলা আয়োজনের জন্য অপেক্ষা করা হবে।

ভারতের ম্যাচের ক্ষেত্রে সেদিনই অর্থাৎ ২৭ জুনই ২৫০ মিনিট অপেক্ষা করা হবে যদি আবহাওয়া খারাপ থাকে। তবে আইসিসির তরফে এমন মেগা ইভেন্টে সেমিফাইনালের মতো আসরে রিজার্ভ ডে না থাকায় প্রশ্ন তুলেছে অনেকে। ২০১৯ বিশ্বকাপসহ অধিকাংশ আইসিসি ইভেন্টে রিজার্ভ ডে রাখা হয়, তাহলে টি২০ বিশ্বকাপ কেন বাদ যাবে, এই নিয়েই প্রশ্ন তুলছেন অনেকে।

৫ জুন নিউ ইয়র্কে আয়ারল্যান্ডের বিপক্ষে টি২০ বিশ্বকাপ অভিযান শুরু ভারতের। রোহিত শর্মা, হার্দিক পান্ডিয়াদের দ্বিতীয় ম্যাচ সবচেয়ে গুরুত্বপূ্র্ণ। মর্যাদারক্ষার ম্যাচে ৯ জুন তাঁরা মুখোমুখি হবে পাকিস্তানের। এরপর ১২ জুন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ১৫ জুন তাঁদের গ্রুপ লিগের ম্যাচ কানাডার বিপক্ষে।

Sports