করোনা আক্রান্তে শীর্ষে থাকা ‘সম্মানের’ বিষয়


বিশ্বব্যাপী করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। একে ‘সম্মানের’ বিষয় বলে মনে করছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন তিনি।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি'র প্রতিবেদনে বলা হয়েছে, সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘প্রসঙ্গক্রমে যখন আপনারা বলেন, আক্রান্তের সংখ্যায় আমরা শীর্ষে আছি, এর কারণ হলো অন্য যে কোনো দেশের চেয়ে বেশি পরীক্ষা করছি আমরা।’
‘তাই আমাদের আক্রান্তের সংখ্যা বেশি হলেও আমি এটিকে খারাপ হিসেবে দেখি না, আমি এটিকে বিশেষ সম্মানের সঙ্গে দেখি, একটি ভালো জিনিস হিসেবে দেখি, কারণ এর অর্থ আমাদের পরীক্ষা অনেক ভালো। তাই আমি এটিকে সম্মানের নিদর্শন হিসেবে দেখি। সত্যি, এটি একটি সম্মানের নিদর্শন।’
মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘পরীক্ষার সঙ্গে জড়িত এবং বহু পেশাদারের জন্য এটি একটি বড় ধরনের স্বীকৃতি।’
যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) তথ্য অনুযায়ী, গতকাল মঙ্গলবার পর্যন্ত যুক্তরাষ্ট্র এক কোটি ২৬ লাখ মানুশের করোনাভাইরাস পরীক্ষা সম্পন্ন করেছে।
যুক্তরাষ্ট্রে শনাক্ত হওয়া করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা প্রায় ১৫ লাখ ২৯ হাজার এবং মৃতের সংখ্যা প্রায় ৯২ হাজার।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভিত্তিক বৈজ্ঞানিক প্রকাশনা ‘আওয়ার ওয়ার্ল্ড ডাটা’র তথ্য অনুযায়ী, সংখ্যার হিসাবে অন্য যে কোনো দেশের চেয়ে যুক্তরাষ্ট্রে বেশি পরীক্ষা হলেও মাথাপিছু পরীক্ষার হিসেবে দেশটি বিশ্বে শীর্ষে নেই, বরং ১৬তম স্থানে আছে।
শনাক্ত হওয়ার তালিকায় প্রায় ৩ লাখ আক্রান্ত নিয়ে দ্বিতীয় শীর্ষস্থানে আছে রাশিয়া।
Loading...

No comments

Powered by Blogger.