করোনাভাইরাস কি চুলেও বেঁচে থাকতে পারে?


করোনাভাইরাস নিয়ে বিশ্বজুড়ে গবেষণা চলছে। গবেষকরা ভাইরাসটি কীভাবে আচরণ করে তা নিয়ে গবেষণা করছেন। এটি কীভাবে সংক্রমিত হয় এবং এর প্রাথমিক লক্ষণগুলো সম্পর্কে আমরা বেশ কিছুটা জানি। এটি বিভিন্ন পৃষ্ঠে কতক্ষণ স্থায়ী হতে পারে সে সম্পর্কে এখনও উদ্বেগজনক প্রশ্ন রয়েছে। এবং আমাদের সর্বোত্তম স্বাস্থ্যবিধি অনুসরণ করা সত্ত্বেও, কিছু জিনিস আমাদের ভাইরাসে আক্রান্ত করতে পারে।
দ্য ল্যানসেটে প্রকাশিত একটি সমীক্ষায় দেখানো হয়েছে যে, এই ভাইরাস কাপড় ও স্টেইনলেস স্টিলে একদিন এবং প্লাস্টিকের উপর চারদিন থাকতে পারে। প্রয়োজনে বাইরেে বের হলে এটি ভাইরাসের সংস্পর্শে আসার ঝুঁকিও বাড়ায়। ভাইরাসটি উপশম করার জন্য আমরা সবাই যথাসাধ্য চেষ্টা করছি। কিন্তু এটি যদি আপনার চুলে থাকে তবে কী হবে? এটি আমাদের চুলে কতক্ষণ বেঁচে থাকতে পারে? এই সংক্রমণের ঝুঁকি কমাতে আমরা কী করতে পারি?
চুলের উপর করোনাভাইরাস কতক্ষণ থাকতে পারে, তা নিয়ে এখনও গবেষণা হয়নি। সুতরাং, আপনার চুল বা দাড়িতে ভাইরাস কতক্ষণ থাকতে পারে বা বেঁচে থাকতে পারে তা পরিষ্কার নয়। তবে, এটি কয়েক দিন বা কমপক্ষে কয়েক ঘণ্টা থাকতে পারে এমন সম্ভাবনা রয়েছে। এর অর্থ এই নয় যে প্রতিবার বাইরের ট্রিপ থেকে ফিরে আসার পর আপনার চুল ধোয়া উচিত। এটি করা অযৌক্তিক হবে এবং আপনার চুলের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।
বিশেষজ্ঞের মতে, আপনি যদি সামাজিক দূরত্ব ঠিকভাবে বজায় রেখে চলতে পারেন তবে আপনার চুল নিয়ে চিন্তা করার দরকার নেই। এমনকি যদি কেউ আপনার চুলের পেছনে হাঁচিও দেয় তবু খুব কম সম্ভাবনাই আছে সংক্রমিত হওয়ার। কারণ আমরা প্রয়োজন ছাড়া আমাদের চুলে স্পর্শ করি না। তাই ভাইরাসের সংস্পর্শে আসার সম্ভাবনা কম।
তবে কিছু কাজ আপনার সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে- আপনি হয়তো বাইরে গিয়ে পাবলিক সারফেসগুলো স্পর্শ করতে পারেন, ভাবতে পারেন ঘরে পৌঁছে হাত-মুখ ধুয়ে ফেললেই হবে। কিন্তু আপনি যদি তার আগেই অপরিষ্কার হাত দিয়ে বারবার চুল স্পর্শ করেন তবে কিন্তু ঝুঁকি বেড়ে যেতে পারে ।
বাইরে বেরোনোর পরে চুলটি স্পর্শ না করার চেষ্টা করুন। এমনকি এটি যদি জায়গা থেকে বাইরে থাকে তবে এটি ছেড়ে দিন এবং এটি ঠিক করবেন না। আপনার হাত দিয়ে আপনার চুল বারবার স্ট্রোক করার মাধ্যমে আপনার হাতে উপস্থিত সমস্ত ভাইরাস আপনার চুলে আটকে যেতে পারে।
আপনার চুলগুলো সাধারণভাবে সুরক্ষিত এবং এটি সংক্রমণও সৃষ্টি করতে পারে না। তবে সেজন্য আপনাকে সামাজিক দূরত্বের নিয়মগুলো অনুসরণ করতে হবে এবং অপরিষ্কার হাতে চুল স্পর্শ করা যাবে না।। যদি কেউ আপনার মাথার পেছনের অংশে হাঁচি দেয় তবে গোসল করে চুল সঠিকভাবে পরিষ্কার করা নেয়াই ভালো।
Loading...

No comments

Powered by Blogger.