লকডাউনে দেশের ৪ কোটি মানুষ মোবাইলহীন হতে চলেছে, জানাচ্ছে রিপোর্ট

Indian smartphone shipments slip for 2nd consecutive quarter: IDC ...
করোনার জেরে দেশে লকডাউন আজ ৩২ দিনে পা রাখল। এদিনই হটস্পট নয়, এমন এলাকাগুলিতে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দোকান খোলার অনুমতি দিয়েছে কেন্দ্র সরকার। কিন্তু সরকারের তরফে এখনও ইলেক্ট্রনিক্স বা মোবাইলের দোকান খোলার অনুমতি দেওয়া হয়নি। এমন পরিস্থিতিতে চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করেছে ইন্ডিয়া সেলুলার অ্যান্ড ইলেকট্রনিকস অ্যাসোসিয়েশন বা ICEA। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে মোবাইল বিক্রি চালু না করলে মে মাসের মধ্যে গোটা দেশে ৪ কোটি মানুষকে মোবাইল ফোন ছাড়াই থাকতে হবে।
Indian smartphone users consuming average 1GB data a day: Report ...
পর পর দুই দফায় আগামী ৩রা মে পর্যন্ত দেশে লকডাউন জারি করেছে কেন্দ্র। কিন্তু দেশের করোনা পরিস্থিতি যেদিকে এগোচ্ছে, তাতে লকডাউনের মেয়াদ বাড়তে পারে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। এমতাবস্থায় একাধিক জায়গায় নিত্য প্রয়োজনীয় জিনিসেরও সংকট তৈরি হয়েছে। তবে কোনও ইলেক্ট্রনিক প্রোডাক্ট বা মোবাইল ফোন বিক্রি করা যাবে না বলে জানানো হয়েছে। আর এতে সংকট আর গভীর হবে বলেই মনে করছে ICEA। ভারতে ব্যবসা করে এমন কয়েকটি দেশি বিদেশী সংস্থা জানিয়েছে, মাসে প্রায় আড়াই কোটি মবাইল ফোন বিক্রি করে থাকে তারা। তারমধ্যে মোবাইল বদল থেকে শুরু করে নতুন মোবাইল বিক্রি বাবদ প্রায় ৮৫ কোটি টাকার ব্যবসা করে থাকে মোবাইল প্রস্তুতকারক সংস্থাগুলি। কিন্তু এই মুহূর্তে ব্যবসা পুরোপুরি বসে গেছে। কিন্তু এদিকে লকডাউনের কারণে মানুষের মধ্যে অনলাইনে কাজ করার প্রবণতা বাড়ছে। তাই সময়ের চাহিদা মেনে আরও বেশি করে মোবাইল প্রয়োজন এই মুহূর্তে। ইদানিং ইন্টারনেটের বেশি ব্যবহারের ফলে মোবাইল খারাপ হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু গ্রাহকরা কেউ মোবাইল বদল করতে পারবেন না এই সময়ে, ফলে মোবাইল ছাড়াই থাকতে হবে তাঁদের।
The Indian government wants manufacturers to build a sub-Rs. 2000 ...
এতসবকিছু বিবেচনা করে সংস্থাগুলি মোবাইল ফোন বিক্রিকে জরুরি পরিষেবার আওতায় আনার জন্য ইতিমধ্যেই সরকারের কাছে আবেদন জানিয়েছে। যদিও সরকারি তরফে এখনও এই বিষয়ে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। শনিবার থেকে স্বরাষ্ট্রমন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তিতে দেশে হটস্পট নয় এমন এলাকাগুলিতে অত্যাবশ্যকীয় নয়, এমন দোকানগুলি খোলার অনুমতি দেওয়া হয়েছে। সেই তালিকায় মোবাইল ফোন রিচার্জের দোকান চালু করার অনুমতিও দেওয়া হয়েছে। কিন্তু মোবাইল ফোন বিক্রি নিয়ে কোনও নির্দেশিকা জারি করেনি সরকার।
Loading...

No comments

Powered by Blogger.