নাকের দুইরকমের কোশের সাহায্যে প্রবেশ করে করোনাভাইরাস, আবিষ্কার করলেন বিজ্ঞানীরা

Key nose cells identified as entry points for corona: Study ...

বিজ্ঞানীরা নাকের দুটি নির্দিষ্ট ধরণের কোষ চিহ্নিত করতে সফল হয়েছেন যা সম্ভবত করোনার ভাইরাসের দ্বারা সর্বপ্রথম সংক্রমিত হয়। এই কোষগুলি সম্ভবত মানব শরীরে করোনার প্রবেশদ্বার হয়ে থাকতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা। নাকের মধ্যে গবলেট এবং সংযুক্ত কক্ষ আবিষ্কার

 Coronavirus testing methods: What you need to know | News | Al Jazeera
ব্রিটেনের ওয়েলকাম সেজার ইনস্টিটিউট এবং নেদারল্যান্ডসের বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের গবেষকরা নাকের মধ্যে গবলেট এবং সংযুক্ত সেলগুলি আবিষ্কার করেছে। এই উভয় কোষেই উচ্চ মাত্রার প্রোটিন রয়েছে, যা মানব শরীরে করোনা ভাইরাসকে প্রবেশে সাহায্য করে। গবেষকদের দাবি এই কোষগুলির সনাক্তকরণের ফলে মানব শরীরে কতটা ক্ষতি করতে সক্ষম তা ব্যাখ্যা করা সম্ভব হবে।  
 What is the structure of goblet cells? - Quora
নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত একটি গবেষণায় জানা যায়, এই কোষগুলিতে উচ্চ মাত্রার ACE2 প্রোটিন রয়েছে যা ভাইরাসের স্পাইক প্রোটিনকে সংযুক্ত করার জন্য রিসেপ্টর হিসাবে কাজ করে এবং TMPRSS2 প্রোটিনটি ভাইরাসকে কোষে প্রবেশ করতে সহায়তা করে, এবং তারপরে সংখ্যায় বাড়তে শুরু করে ও সংক্রমণ ঘটায়। এরফলে গবেষকরা সংক্রমণ রোধ করতে মাস্ক ব্যবহারের ওপর বিশেষভাবে জোর দিয়েছেন। 

The anatomy of a basal cell, columnar cell and a goblet cell (left ...

সাধারণত হাইপারটেনশন এবং কার্ডিওভাসকুলার ডিজিজ, ডায়াবেটিস, ফুসফুসের আঘাত এবং ফাইব্রোটিক রোগের চিকিৎসার ক্ষেত্রে ACE2 প্রোটিনের গতবিধিকে ফলো করে থাকেন চিকিৎসকেরা। TMPRS2 প্রোটিনটি নানা জৈবিক প্রক্রিয়ার সাথে জড়িত বলে এর কোনও রকম ত্রুটি মানুষের রোগ-ব্যাধিগুলির কারণ হয়ে দাঁড়ায়।  

 Key nose cells identified as likely COVID-19 virus entry points ...
নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত ঐ গবেষণায় আরও জানা গিয়েছে যে অশ্রুগ্রন্থি, অন্ত্র, কিডনি এবং লিভার সহ শরীরের আরও কিছু অঙ্গগুলিতেও এই প্রোটিন রয়েছে। গবেষণায় এও পাওয়া গেছে, এই এন্ট্রি প্রোটিনগুলি অন্যান্য ইমিউন সিস্টেম জিনের সাথে কিরকম আচরণ করে। এই আবিষ্কারগুলি করোনার প্রতিরোধের জন্য নতুন দিশা দেখানোর পাশাপাশি প্রতিষেধক আবিষ্কারের পথ খুলে দিতে পারে বলে মনে করছেন গবেষকেরা।
Loading...

No comments

Powered by Blogger.