অনলাইনে শপিং করছেন? অর্ডার করা প্যাকেট নিয়ে আসতে পারে করোনা


সম্প্রতি এক গবেষণা চালানো হয় মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসের ওপর। সেই গবেষণাতেই ওঠে আসে এক চাঞ্চল্যকর তথ্য। জানা যায়, স্টিল বা প্লাস্টিকে দুই থেকে তিন দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে এই মারণ ভাইরাস করোনা। এছাড়া কার্ডবোর্ডেও প্রায় ২৪ ঘণ্টা আয়ু এর। এদিকে আপনার বাড়িতে যা পার্সেল আসে তার সবই কার্ডবোর্ড বা প্লাস্টিকে মোরানো অবস্থাতেই আসে। এর জেরে কিন্তু আপনার অর্ডার দেওয়া জিনিসের মাধ্যমেই আপনার বাড়িতে করোনাভাইরাস চলে আসতে পারে।
এমন পরিস্থিতিতে কি করবেন? আপনার যদি মনে হয় যে কোনো জিনিসের ওপর এই ভাইরাস থাকতে পারে তবে সেটিকে ভালোভাবে ধুয়ে নিন। পরে নিজের হাতও ভালো করে ধুয়ে নিন। ধোয়ার জন্য আপিন সাবান বা স্যানিটাইজার ব্যবহার করতে পারেন। আরো ভালো হয় যদি কোনো পার্সেল এলে আপনি সেটি ধরতে গ্লাভস ব্যবহার করেন। তারপর সেই পার্সেলটিকে পরিষ্কার করে নিজের গ্লাভসটি ফেলে দিন।
তবে শরীরে অ্যালকহল বা ক্লোরিন স্প্রে করবেন না। শরীরে যেই ভাইরাস ঢুকে গেছে তা কোনোভাবেই ক্লোরিন বা অ্যালকহল ব্যবহার করে মারা যায় না। তবে অ্যালকহল বা ক্লোরিন স্প্রে করে কোনো বস্তুকে স্বচ্ছ করে তুলতে পারেন। তাতে ভাইরাস ছড়ানো আটকানো যেতে পারে।
Loading...

No comments

Powered by Blogger.