৬৫ হাজার বছর আগের মানুষের খাবার উদ্ধার অস্ট্রেলিয়ায়


অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলে বিভিন্ন ধরনের উদ্ভিদ থেকে তৈরি প্রাচীন খাবারের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানিদের দাবি, ওইসব খাবার ৫৩ থেকে ৬৫ হাজার বছর আগের মানুষ খেত।  
অস্ট্রেলিয়ার আদিবাসীদের প্রাচীন আবাসস্থল হিসেবে পরিচিত মাজেদবেবে এলাকায় কাঠকয়লা হিসেবে সেসব খাবার সংরক্ষিত ছিল। প্রাচীনকালে রান্নার জায়গা থেকে সেসব উদ্ধার করা হয়েছে।
উদ্ধার করা খাবার পরীক্ষা করে বিজ্ঞানীরা দেখেছেন, তাতে অন্তত ১০ রকমের গাছের উপাদান রয়েছে। তার মধ্যে বিভন্ন রকমের ফল, বাদাম, খেজুর, শেকড় এবং আলুর উপাদান পাওয়া গেছে।
বিশেষজ্ঞরা মনে করছেন, অস্ট্রেলিয়ার প্রাচীন জনগোষ্ঠী এ ধরনের খাবার খেত। তারা সব রকমের উপাদান মিলিয়ে সুস্বাদু খাবার তৈরি করে খেত। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক মে নাঙ্গোসহ বেশ কয়েকজন এ ব্যাপারে গবেষণা করছেন। মাজেদবেবে এলাকার প্রাচীন মানুষদের খাবার নিয়ে গবেষণা করছেন তারা। ওই এলাকায় বসবাসকারী প্রাচীন জনগোষ্ঠীর খাদ্যাভ্যাস নিয়ে বিস্তর তথ্য উদঘাটনের চেষ্টায় থাকার কথাও জানিয়েছেন তিনি।
মে নাঙ্গো বলেন, অস্ট্রেলিয়ায় এত প্রাচীনকালে এ ধরনের খাদ্যাভ্যাসের প্রমাণ এর আগে পাওয়া যায়নি। নিঃসন্দেহে এটা যুগান্তকরী আবিস্কার। আরো তথ্য উদঘাটন করা সম্ভব হবে বলেও জানান তিনি।
Loading...

No comments

Powered by Blogger.