করোনায় বিধ্বস্ত দেশবাসীর জন্য ১ লাখ ৭০ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা মোদী সরকারের

 Image result for modi and nirmala sitharaman coronavirus

গরীব মানুষদের পাশে কেন্দ্র, বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনা ১ লাখ ৭০ হাজার কোটির আর্থিক প্যাকেজ। এমন আপাতকালীন পরিস্থিতিতে দেশের কোনও নাগরিক যেন ক্ষুধার্থ না থাকে, সেই উদ্দেশ্যেই আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন। এই প্যাকেজের দুটি দিক রয়েছে। একটি দিক হল স্বাস্থ্য বিমা। আর অপরদিক হল মানি ট্রান্সফার। নির্মলা সীতারমণ জানান, করোনা ভাইরাসের মোকাবিলায় ‘সাদা পোষাকে’ যুদ্ধ চালিয়ে যাচ্ছেন, চিকিৎসার সঙ্গে জড়িত সমস্ত রকমের কর্মীদের জন্য প্রত্যেকের নামে ৫০ লাখ টাকার স্বাস্থ্যবিমার ঘোষণা করলেন অর্থমন্ত্রী। এই বিমার আওতায় আছেন, আশাকর্মী, নার্স, ডাক্তার, যারা হাসপাতাল পরিষ্কার রাখেন সেই সাফাই কর্মী, প্যারা মেডিক্যাল কর্মচারী প্রমুখ।

Image result for nirmala sitharaman coronavirus
প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা যার আওতায় ৮০ কোটি গরীব মানুষের মুখে খাবার তুলে দেওয়া হবে। প্রত্যেকে যেন খাবার পায়। মাথা পিছু ৫ কেজি চাল বা গম প্রতি মাসে দেওয়া হবে আগামী তিন মাস বিনামূল্যে। এলাকা অনুযায়ী পরিবার পিছু ১ কেজি ডালও দেওয়া হবে বিনামূল্যে । এখনই এরা ৫ কেজি চাল বা গম পান গরীবরা। এছাড়াও সরকার এই ৫ কেজি চাল বা গম অতিরিক্ত বিনামূল্যে তাদের দেবে। 

Image result for medical workers coronavirus india

অর্থমন্ত্রী আজকের আর্থিক প্যাকেজ ঘোষণার অন্যতম প্রধান দিক ছিল, ক্যাস ট্রান্সফার নিয়ে। তিনি ৮টি বিষয়ের কথা বলেছেন। যেমন-

১) দেশের অন্নদাতা বা কৃষকদের জন্য পিএম কিষাণ সম্মান নিধি যোজনায় এপ্রিল মাস থেকে ২০০০ টাকা করে দেওয়া হবে। এতে দেশের ৮.৯ কোটি কৃষক এর সুবিধা পাবেন।

২) MNREGA অর্থাৎ ১০০ দিনের কাজ যাঁরা করেন,  এদের  মজুরি ১৮২ টাকা থেকে ২০০ টাকা করা হল। এতে দেশের ৫ কোটি মজদুর সুবিধা পাবে। 

৩) দেশের ষাটোর্ধ গরীব, বিধবা, ও দিব্যাংগ মানুষ এককালীন ১০০০ তাকা করে পাবেন। এরফলে ৩ কোটি এমন মানুষ এই সুবিধা পেতে চলেছেন।

৪) মহিলা জনধন যোজনায় ২০ কোটি মহিলা আগামী ৩ মাস ৫০০ টাকা করে পাবেন, যাদের এই অ্যাকাউন্ট আছে। 

Image result for ujjala scheme

৫) উজ্জ্বলা স্কিমের আওতায় ৮.৩ কোটি বিপিএল পরিবারকে আগামী ৩ মাস ফ্রি গ্যাস সিলিন্ডার সাপ্লাই করা হবে। 

৬) পিএম গরীব কল্যাণ যোজনায় মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে জড়িত মহিলারা ২০ লাখ টাকা লোণের সুবিধা পাবেন। অর্থাৎ লোণের পরিমাণ ডাবল করল সরকার। উল্লেখ্য দেশে এই মুহূর্তে ২০ লাখ SHG আছে। অর্থাৎ এর দ্বারা ৭ কোটি পরিবার সুবিধা পাবেন।  

Image result for workers india

৭) সংগঠিক ক্ষেত্রে  যারা কাজ করেন সেই কর্মীদের ইপিএফের ২৪ শতাংশই সরকার আগামী তিন মাস দিয়ে দেবে। কর্মী ও সংস্থাকে দিতে হবে না। যে সংস্থায় ১০০-এর কম  কর্মী ও তাদের ৯০ শতাংশের মাসিক মাইনে ১৫ হাজারের নীচে তারা এই সুবিধা পাবেন। অরগানাইজড সেক্টরে যারা কাজ করেন সেই কর্মীরা তাদের ইপিএফ অ্যাকাউন্টের  ৭৫ শতাংশ টাকা তুলে নিতে পারবেন বা তিন মাসের বেতন, যেটা কম হবে সেই টাকা তারা তুলতে পারবে

৮) নির্মাণ কাজের যুক্ত কর্মীদের জন্য কেন্দ্রীয় সরকারের ফান্ড আছে। সেই ফান্ড ব্যবহার করার জন্য রাজ্য সরকারকে আবেদন। যাতে এই কঠিন সময়ে যারা কাজ পাচ্ছেন না তাদের সংসার চালাতে অসুবিধা না হয়। রাজ্য সরকারের ডিস্ট্রিক মিনারেল ফান্ড আছে। স্বাস্থ্য পরিষেবার বিভিন্ন ক্ষেত্রে যেমন স্ক্রিনিং, মেডিক্যাল টেস্ট, ওষুধ এইসব বিষয়ে ব্যয় করুক রাজ্য সরকার।
Loading...

No comments

Powered by Blogger.