করোনা ত্রাসের মধ্যেই বিশ্ববাসীর সামনে সুনামির ভ্রূকুটি

Image result for kuril islands earthquake today

একদিকে করোনভাইরাসে জেরবার গোটা বিশ্ব। তারই মাঝে বড়সড় প্রাকৃতিক দুর্যোগের সামনে পড়তে চলেছে পৃথিবী। বুধবার রাশিয়ায় ঘটেছে ভয়াবহ ভূমিকম্প। তারই জেরে সুনামির আশঙ্কা তৈরি হয়েছে সেখানে।

Image result for kuril islands earthquake today

বুধবার রাশিয়ার কুরিল দ্বীপে বড়সড় ভূমিকম্প অনুভূত হয়। রিখতার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৮ ম্যাগ্নিচিউড। অর্থাৎ বেশ বড় মাত্রার ভূকম্পন ঘটেছে সেখানে, তা বলাই যায়। প্রাথমিক ভাবে কোনও ক্ষয়ক্ষতির খবর না পাওয়া গেলেই আরও বড় বিপদের সতর্কবার্তা জারি করেছে আবহবিদরা। মার্কিন আবহাওয়া বিজ্ঞানীরা মনে করছেন রাশিয়ার ভূমিকম্পনের জেরে আস্তে চলেছে বড়সড় সুনামি। 

Image result for kuril islands earthquake today
আমেরিকার ন্যাশনাল ওসেনিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন বৃহত্তর এক এলাকা জুড়ে সুনামির আশঙ্কা প্রকাশ করেছেন ইতিমধ্যেই।  আমেরিকার ঐ বিজ্ঞানীদের মতে, হাওয়াই দ্বীপপুঞ্জ, জাপান ও রাশিয়া এই সুনামির কবলে পড়তে পারে। সুনামির মাত্রা বেশ বড়সড়ই হতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা। এই বিষয়ে সতর্কবার্তা জারি করেছে প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার। ঐ সংস্থার মতে, ধ্বংসাত্মক আকাড় নিতে পারে সুনামি। এর ফলে প্রভাবিত অঞ্চলে সমুদ্রের ঢেউ ০.৩ মিটার পর্যন্ত উঠতে পারে বলে মনে করছেন তাঁরা।
Loading...

No comments

Powered by Blogger.