করোনার তাণ্ডবের মাঝেই নতুন ভাইরাসের আগমন, ইতিমধ্যেই চিনে মৃত ১

Image result for hantavirus

করোনায় জেরবার বিশ্ব, তারই মাঝে আমদানি ঘটল নতুন এক ভাইরাসের। তাও আবার সেই চিনেই। জানা গেছে নতুন এই ভাইরাসের নাম 'হানটাভাইরাস'। ইতিমধ্যেই চিনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। চিনের গ্লোবাল টাইমস ট্যুইট করে জানিয়েছে, মৃত ব্যক্তি চিনের ইউনান প্রদেশের বাসিন্দা। গত সোমবার তিনি বাসে করে যাচ্ছিলেন শ্যানডং প্রদেশে। সেই সময়ই বাসেই মৃত্যু হয় তাঁর। এরপর বাসের অন্য ৩২ যাত্রীরও নমুনা পরীক্ষা করা হচ্ছে।
হানটাভাইরাস কী?

Image result for hantavirus

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC)-এর মতে, হানটাভাইরাস হল ভাইরাসদের একটি পরিবার মতো। একাধিক ভাইরাসের সমন্বয় সেখানে ঘটেছে। মূলত ইঁদুর থেকে ছড়ায় এই ভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত হলে শরীরে একাধিক জটিল সমস্যার সৃষ্টি হয়। এর ফলে জ্বর, পালমোনারি সিনড্রোম (শ্বাসকষ্টজনিত সমস্যা) দেখা দিতে পারে। মূলত আক্রান্ত ইঁদুরের প্রস্রাব, মুখ, কামড় ও লালার সংস্পর্শে এলে মানুষের মধ্যে তা ছড়িয়ে পড়ে।
লক্ষণ কী কী?

Image result for hantavirus

হানটাভাইরাসে আক্রান্ত হলে ক্লান্তি, জ্বর, মাসল পেইন, মাথা যন্ত্রণা, চোখে ঝাপসা দেখা ও পেটের সমস্যা দেখা দেয়। চিকিৎসা না হলে কাশি, শ্বাসকষ্ট শুরু হয়। যা প্রাণঘাতী হয়ে ওঠে। করোনাভাইরাসে মৃত্যুহার যেখানে আক্রান্তদের দুই-তিন শতাংশের মতো, সেখানে হানটাভাইরাসে মৃত্যুহার ৩৮%! CDC-র মতে, নতুন এই ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে হলে আগে ইঁদুরের বংশবৃদ্ধি রধ করতে হবে।
Loading...

No comments

Powered by Blogger.