পরকীয়া কতটা ভয়াবহ তা পরিষ্কার ঘরে বাইরে আজ সিনেমায়!

Image result for ghore baire aj

ঘরে বাইরে আজ দেখার আগে আপনারা হয় তো সত্যজিৎ রায়ের "ঘরে বাইরে " দেখেছেন। আর এটাও শুনেছেন যে গল্পটি রবীন্দ্রনাথের গল্প থেকেই গৃহীত। সেই গল্পটিকেই বর্তমান সমাজের ছাপ ফেলে, রাজনৈতিক ফ্লেবার অ্যাড করে সুন্দর ভাবে রান্না করে আবার পরিবেশন করা হয়েছে আমাদের সামনে। পরিচালনায় অপর্ণা সেন, সিনেমাটোগ্রাফী সৌমিক হালদারের, ও মিউজিক ডিরেক্টর নীল দত্ত। অভিনয়ে রয়েছেন অনির্বাণ ভট্টাচার্য্য, তুহিনা দাস, যিশু সেনগুপ্ত, অঞ্জন দত্ত, ঋতব্রত  ও বহু চেনা অচেনা মুখ। 

Image result for ghore baire aj
 
ছবির পোস্টার ও ট্রেইলার দেখেই একটা রাজনৈতিক গন্ধ পাওয়া যাচ্ছে। ছবিতে দেখানো হয়েছে নিখিলেশ অর্থাৎ অনির্বাণ এর বউ বিমলা বা বৃন্দা, এই চরিত্রে অভিনয় করেছে তুহীনা। নিখিলেশ এর ছোট্ট বেলার বন্ধু সন্দ্বীপ ঝা অর্থাৎ যিশু ফিরে আসছে, বহু বছর পর দুই বন্ধুর দেখা হচ্ছে, এবং এখানে মাঝে চলে আসছে বৃন্দা। এখানে বৃন্দার সাথে সন্দ্বীপের একটি সম্পর্ক তৈরি হচ্ছে। এবার এই তিনটে মানুষ শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়াবে ? আর রাজনৈতিক দিকের শেষ পরিণতি কি হবে ? আর " ঘরে বাইরে" নামের শেষে " আজ" কেনো যুক্ত করা হয়েছে ? আজকের বিমলাও কি একই রকম থাকবে নাকি দেখানো হবে অন্য কিছু  ? আর বিমলাকে বৃন্দা কেনো বলা হচ্ছে ? সবই জানা যাবে এই ছবিটি দেখার পর।

Image result for ghore baire aj
ছবিটির ব্যাপারে যদি কিছু বলতে হয়, তাহলে প্রথমেই আসে একটা দারুন কাস্ট এর বান্ডিল। প্রত্যেকের অভিনয়ই দুর্দান্ত। তবে কিছু কিছু ক্ষেত্রে অনির্বাণের থেকে যিশুর অভিনয় বেশি ভালো লাগবে। আর অন্য দিকে তুহীনা তার অভিনয়ে বাজী মাত করে দিয়েছে, যেমন অভিনয়, তেমন উচ্চারণ। 

 Image result for ghore baire aj

ক্যারেক্টার থেকে একবারের জন্যেও কেউ বাইরে আসবে না এই ছবিতে। আর ছবির প্লট এর সাথে মিলিয়ে আর্ট ডিরেকশন অসাধারণ। সৌমিক হালদারের কোয়েক টা ইউনিক শট আরো উপরে তুলে দিয়েছে এই ছবিটাকে। এমনকি এখানে নীল দত্তও পিছিয়ে নেই। কিছু কিছু ছবিতে কাজ ভালো না হলেও এইখানে মিউজিক নিয়ে কোনো কম্প্রোমাইজ করেনি। আর ব্যাকগ্রাউন্ড স্কোর তো এক কথায় এই ছবির প্রাণ। এডিটিংও বেশ ভালো, তবে কিছু কিছু জায়গায় আরো ভালো করা যেতে পারতো। এবার যদি বলা হয় পরিচালনা নিয়ে, তবে বলা যায় অপর্ণা সেন ইস ব্যাক। তার আরশিনগর দেখে যেরকম মনে হয়ে ছিল,  তার পরে এই ছবিটি দেখে আমাদের সেই ভুল ধারণা টা কেটে যায়, এই ছবি টা দেখে সেই আগের পারমিতার এক দিন, 36 চৌরঙ্গী লেন এর কথা মনে পড়ে যায়। তিনি খুব নিখুঁত ভাবে সবার থেকে ছবির প্রয়োজন নিংরে নিয়েছেন। শর্ট ডিভিশনের কাজ গুলোও বেশ ভালো লাগবে। ছবিটা একটু ডার্ক শেড এ তৈরি। লাইট এর কাজ মোটামুটি ভালো লাগবে, এডিটিং এ কালার কারেকশন ও ভালো ভাবে করা হয়েছে। আর ছবিতে যে গান গুলো রয়েছে খুবই সুন্দর। তবে ছবির মধ্যে যেহেতু এখনকার পরিস্থিতি নিয়ে গল্প, সেই ক্ষেত্রে বৃন্দার এতো শিক্ষিত হওয়া সত্বেও সন্দ্বীপ ঝা এর আগে শুধু মাত্র পুরুষ বলতে নিখিলেশ কেই চিনেছে, এটা নিয়ে প্রশ্ন থেকে যায়।
Loading...

No comments

Powered by Blogger.