পর পর তিনবার বিশ্বের সুখীতম দেশ ফিনল্যান্ড! আরও পিছোল ভারত

Image result for finland smile with flag

করোনা মহামারীতে বিধ্বস্ত গোটা পৃথিবী। দেশ থেকে দেশে সব স্তরের মানুষ ব্যস্ত করোনা ভাইরাসের মোকাবিলায়। এমন মুহূর্তে রাস্ত্রপুঞ্জের তরফে আনা হল নতুন এক তথ্য। তাতে বলা হয়েছে আবারও পৃথিবীর সবথেকে সুখী দেশের তকমা পেল ফিনল্যান্ড। এই নিয়ে পর পর তিনবার রাস্ত্রপুঞ্জের এই স্বীকৃতি জুটলো ইউরোপের এই দেশের। এই তালিকাতে ভারতের স্থান গত বছরের তুলনায় আরও ১১ ধাপ পেছনে চলে গেছে। বর্তমানে ভারত রয়েছে তালিকায় ১৪৪তম স্থানে। গতবছর ছিল ১৩৩। তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে ডেনমার্ক ও সুইজারল্যান্ড। 

Image result for world happiness report 2020

রাষ্ট্রপুঞ্জের গবেষকরা ১৫৬ দেশের ওপর সমীক্ষা চালিয়েছেন বিভিন্ন বিষয়কে সামনে রেখে। যেমন দেশের জিডিপি, সামাজিক সমর্থন, ব্যক্তিগত স্বাধীনতা ও দুর্নীতির হার ইত্যাদি বিষয়ের ওপরে পুঙ্খানুপুঙ্খ সমীক্ষা চালানো হয়েছে। রাস্ত্রপুঞ্জের মতে সুখী দেশ বলতে বোঝায়, যে দেশের মানুষ নিজেদের কখনও একাকী অনুভব করেন না, যেখানে মানুষের মধ্য়ে বিশ্বাস রয়েছে ও একে অপরের আনন্দ ভাগ করে নেন। সেই দেশ, যে দেশ নিজেদের প্রতিষ্ঠান সকলের সঙ্গে শেয়ার করেন। এর উপর নির্ভর করছে একটা দেশের সুখের প্যারামিটার।এছাড়া রয়েছে বিশ্বাস- দুঃখ-কষ্ট ভাগ করে নেওয়ার প্রবণতা, সামাজিক বৈষম্য হ্রাসের চেষ্টাও। 

Image result for world happiness report 2020 india

বছরের শুরু থেকেই ভারতে দেশজুড়ে চলছে একের পর এক সমস্যা। হিংসা, বেকারত্ব, দারিদ্র্যের মত বিষয় তো ছিলই। এরই প্রভাব পড়েছে সমাজের বিভিন্ন ক্ষেত্রে। এমন অবস্থা পৃথিবীর অনেক দেশেরই। তালিকার শেষের দিকে রয়েছে জিম্বাবোয়ে, দক্ষিণ সুদানের মত দেশ। আর সেই তালিকা অনুযায়ী পৃথিবীর দুঃখীতম দেশ যুদ্ধবিদ্ধস্ত আফগানিস্তান।
Loading...

No comments

Powered by Blogger.