জীবন নিয়ে কেউই পৌঁছাতে পারবে না পৃথিবীর এই স্থানে!



পৃথিবীর এমন একটি স্থান খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা যেখানে জীবন নিয়ে কেউই পৌঁছাতে পারবে না! বিজ্ঞানীরা নিজেদের গবেষণার সাহায্যে এমন জায়গার সন্ধান পেয়েছে। খবর এনডিটিভি'র।
কোন কারণে পৃথিবীতে প্রাণী জগতের ধ্বংস হতে পারে, সেই সম্ভাবনাগুলিকে খুঁজে করতেই বিজ্ঞানীরা এই অনুসন্ধানে নামেন। 'নেচার ইকোলজি এন্ড ইভ্যালুয়েশন' নামক পত্রিকায় প্রকাশিত এই গবেষণা থেকে জানা গেছে, ইথিওপিয়ার ডলোল (Dallol Geothermal Field in Ethiopia) নামক উত্তপ্ত এলাকার গরম এবং পানির মধ্যে মিশে থাকা প্রচুর পরিমানের খারের জন্য সেখানে বেঁচে থাকার বা জীবনের সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। এই ঝিলের মধ্যে কোনো মাইক্রো প্রাণের সন্ধান পাওয়া যায়নি।  
'স্পেনিশ ফাউন্ডেশন ফর সায়েন্স এন্ড টেকনোলজি' (এফইসিওয়াইটি)- বৈজ্ঞানিকেরা জানিয়েছেন যে, ডালল অঞ্চলটি নুনা ভরা আগ্নেয়গিরির মুখ অর্থাৎ ক্রেটরের ওপর অবস্থিত। প্রচন্ড গরমের জন্য ওই আগ্নেয়গিরির মুখ থেকে ক্রমাগত ফুটন্ত জল ও বিষাক্ত গ্যাস নির্গত হতে থাকে।
বৈজ্ঞানিকরা জানিয়েছেন যে, শীতকালেও ওই অঞ্চলের তাপমাত্রা ৪৫ ডিগ্রী সেলসিয়াসের বেশি থাকে। এটি পৃথিবীতে অবস্থিত সবচেয়ে উষ্ণ এলাকার মধ্যে অন্যতম। বৈজ্ঞনিকদের মতে এখানে প্রচন্ড খার ও এসিড যুক্ত পানি পাওয়া যায়। এখানকার পানি এতটাই বিষাক্ত যে, কোনো মাইক্রো প্রাণের সম্ভাবনা পাওয়া যায় না। বৈজ্ঞানিকদের মতে এই এলাকা একেবারেই মঙ্গল গ্রহের মতো।  এই এলাকাকে তারা অগ্নিগর্ভ বলেই বিবেচনা করছেন।
Loading...

No comments

Powered by Blogger.