লকডাউনের সিদ্ধান্ত নিল গোটা আফ্রিকা



    লকডাউনের সিদ্ধান্ত নিল গোটা আফ্রিকা 


গোটা বিশ্বে করোনা আক্রান্তর এবং মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। করোনা আতংক বিশ্ব জুড়ে।
লকডাউনে চলে যাচ্ছে গোটা আফ্রিকা। সৌজন্যে বিশ্বজুড়ে হাহাকার ছড়ানো করোনা ভাইরাস। বাকি মহাদেশগুলোর তুলনায় এতদিন করোনার কম প্রকোপ দেখা গিয়েছিল আফ্রিকাতে। তবে পরিস্থিতি অবনতির দিকে যেতেই লকডাউনের সিদ্ধান্ত নিল আফ্রিকার বেশ কয়েকটি দেশ।



করোনা সংক্রমণে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে সাব সাহারান অঞ্চলে। আর এর জেরে অশনি সংকেত বিশ্বস্বাস্থ্য সংস্থা। আর এরপরই সতর্কবাণী শোনা যায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রেসিডেন্ট টেড্রস আধনম গ্যাব্রিয়েসিসের গলায়। তিনি বলেন, 'এবার সচেতন হতে হবে আফ্রিকাকেও।' আফ্রিকা নিয়ে গোটা বিশ্বে আশঙ্কা বাড়ছে। কারণ ইতিমধ্যেই সেদেশে করোনা মোকাবিলার জন্য পর্যাপ্ত পরিকাঠামো নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।




এমন অবস্থায় আফ্রিকার বরকিনা ফাসোতে ২৭ জন করোনা আক্রান্তের খবর মিলেছে। গোটা আফ্রিকা  জুড়ে ১০০০ জনকে করোনা আক্রান্ত চিহ্নিত করা হয়েছে। দক্ষিণ আফ্রিকায় এই সংখ্যাটা ২০০ ছাড়িছে। ফলে আতঙ্ক আর আশঙ্কার পারদ ক্রমেই চড়ছে। এদিকে এই পরিস্থিতিতে ইতিমধ্যেই নাইজেরিয়া তাদের দেশে আন্তর্জাতিক উড়ানের অবতরণের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। রাওয়ান্ডাতে প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যাওয়া আগামী ২ সপ্তাহর জন্য বন্ধ। তিউনিশইয়াতেও লকডাউন জারি করা হয়েছে কয়েকদিন আগে। এদিকে আফ্রিকার উগান্ডা, আঙ্গোলা ও এরিট্রিয়াতে প্রথম করোনা আক্রান্তের খোঁজ মিলেছে গতকাল। বর্তমানে আফ্রিকার ৫৪টি দেশের মধ্যে ৪২টি দেশেই থাবা বসিয়েছে করোনা ভাইরাস।

Loading...

No comments

Powered by Blogger.