করোনার প্রভাব চাষের উপর



করোনা আতঙ্ক গোটা বিশ্বের কাছে এই মুহূর্তে সব থেকে বড় চ্যালেঞ্জ । বাদ যায়নি এদেশ এ রাজ্য ।  দেশের অর্থনীতি থেকে সমাজ যখন নোবেল করোনা ভাইরাসের প্রভাবে টালমাটাল অবস্থা , তখন অর্থনীতি ও কৃষি ক্ষেত্রে আরো বেশি করে প্রভাব ফেলেছে এই করোনা আতঙ্ক ।

করণা আতঙ্কের জেরে সোনামুখীর বিভিন্ন প্রান্তে কৃষি ক্ষেত্রে ব্যাপক প্রভাব পড়েছে ,  ক্ষতির মুখে পড়েছে কৃষকরা ।  মানুষের মনের মধ্যে আতঙ্ক গ্রাস করায় বাড়ির বাইরে কেউ বের হচ্ছেন না , ফলে চাষীরা ফসল পরিচর্যা করার জন্য প্রয়োজনীয় শ্রমিক পাচ্ছেন না । ফলে ফসল পরিচর্যা করতে না পারায় ক্ষতির মুখে পড়তে হচ্ছে চাষীদের । ধান জমি থেকে শুরু করে পটল শসা কচু করোলা বাদাম সহ বিভিন্ন ফসল আগাছায় ভরে যাচ্ছে । ফলের শ্রমিকের অভাবে ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কায় ভুগছেন চাষিরা । কবে করোনার আতঙ্ক কাটবে সে প্রশ্ন সকলেরই অজানা । তবে শ্রমিক না পেয়ে কোন কোন চাষী ছেলে মেয়েদেরকে নিয়ে চাষের কাজে হাত লাগিয়েছেন ।

লক্ষণ সরকার তাপস সরকার নামের চাষিরা বলেন , করোনা আতঙ্কের জেরে কেউ বাড়ির বাইরে বের হচ্ছেন না । ফলে চাষের জন্য প্রয়োজনীয় শ্রমিক পাচ্ছিনা । ঘাসে ফসল ভরে যাচ্ছে ফলে ক্ষতির মুখে পড়তে হচ্ছে  আমাদের । যেহেতু চাষের উপর নির্ভর করে আমাদের সংসার চলে  তাই ফসলের ক্ষতি হলে আগামী দিনের সংসার চলবে কি করে তাই ভেবে রাতের ঘুম ছুটেছে আমাদের ।
Loading...

No comments

Powered by Blogger.