পুরুষের জন্মনিয়ন্ত্রণ পিল


আর কিছু দিনের মধ্যেই হয়তো বাজারে আসবে পুরুষদের জন্মনিয়ন্ত্রণ পিল। কারণ পুরুষদের জন্মনিয়ন্ত্রণে সক্ষম এক হরমোনের সন্ধান পেয়েছেন গবেষকরা। আর ওই হরমোনের ব্যবহার করে এরই মধ্যে আবিষ্কার হয়েছে নতুন জন্মনিয়ন্ত্রণ পিল।
সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়,  যুক্তরাষ্ট্রের শিকাগো অ্যান্ডোক্রাইন সোসাইটির বার্ষিক সভায় আবিষ্কৃত ডাইমেথানড্রোলন অ্যানডেননেট (ডিএমএইউ) নামের এই নতুন পিলটি প্রদর্শন করা হয়।
ওয়াশিংটনের সিয়াটেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ড. স্টেফিনি পেজ বলেন, নারীদের পিলের মতো ডিএমএইউ-তে অ্যান্ড্রোজেন (পুরুষ হরমোন) যেমন টেসটোটেরন এবং প্রোজেসটিনের ওপর কাজ করে। এই পিল প্রতিদিন একবার করে সেবন করতে হবে।
একটি গবেষণায় দেখা গেছে, অনেক পুরুষ বলে থাকেন দীর্ঘমেয়াদী জন্মনিয়ন্ত্রণের পরিবর্তে তারা জন্মনিয়ন্ত্রণ পিল পছন্দ করেন। আর এই কারণেই পুরুষের জন্মনিয়ন্ত্রণ পিলের উৎপাদনে আগ্রহী হয়ে উঠেছে বিভিন্ন প্রতিষ্ঠান।
ডিএমএইউ-এর কার্যকারিতা পরীক্ষার জন্য ১৮ থেকে ৫০ বছরের ১০০ জন পুরুষের ওপর একটি গবেষণা করা হয়। মেডিসিন বিশেষজ্ঞরা তিন ডোজে ডিএমএইউ সেবনের জন্য বলেন।  এর পর তাদের হরমোনের ও কোলেস্টেরল পরীক্ষার জন্য রক্তের নমুনা সংগ্রহ করা হয়। উচ্চ ডোজ সেবন করা পুরুষের ক্ষেত্রে দেখা যায় তাদের টেসটোসটেরন এবং স্পার্ম থেকে নির্গত শুক্রাণু উৎপাদনে জন্য প্রয়োজন দুটি হরমোন মাত্রা আগের তুলনায় কম।
Loading...

No comments

Powered by Blogger.