আফগানিস্থানে বিধ্বস্ত মার্কিন সেনা, নিহত শতাধিক

Image result for american soldiers killed in afghanistan

বিদেশ বিভূঁইয়ে মার্কিন সেনার দুর্গতির খবর এবার প্রকাশ্যে এল। আফগানিস্থানের নানগারহার প্রদেশে মার্কিন সেনাকে লক্ষ্য করে গুলি চালায় আফগানিস্থানের একদল সেনা। তাতেই ১০০'র বেশি মার্কিন সেনা মারা গিয়েছে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি যারা গুলি চালিয়েছে তাঁদের পরিচয় নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে। কারণ তাঁরা আফগান সেনার পোষাক পড়ে থাকলেও, তাঁদের আসল পরিচয় কি, তা স্পষ্ট নয়। 

Image result for american soldiers killed in afghanistan

আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনা মুখপাত্র কর্নেল সনি লেগেট বলেছেন, নানগারহার প্রদেশে মার্কিন ও আফগান সেনাদের একটি যৌথ বাহিনী এক অভিযান পরিচালনা করার সময় সরাসরি গুলিবর্ষণের শিকার হয়। মার্কিন বাহিনীর তথ্য গোপন রাখার নীতি অবলম্বন করে তিনি এ সম্পর্কে বিস্তারিত আর কোনও তথ্য জানাননি। তবে আফগান গণমাধ্যম জানিয়েছে, অভিযানে অংশগ্রহণকারী এক বা একাধিক আফগান সেনা এই হামলা চালিয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে প্রদেশের শিরজাদ জেলা ভবনের মধ্যে এ সংঘর্ষ হয়। কর্মকর্তারা এখন এ বিষয়টি তদন্ত করে দেখছেন যে, হামলাকারীরা আফগান সৈন্য ছিল নাকি আফগান সামরিক পোশাক পরে বহিরাগত কেউ গুলিবর্ষণ করেছে।

Image result for american soldiers killed in afghanistan
আফগানিস্তানে সন্ত্রাস দমন ও সেখানকার নিরাপত্তা পরিস্থিতি স্বাভাবিক করতে ২০০১ সালে সেখানে অভিযান চালায় ইঙ্গো-মার্কিন সেনারা। প্রায় দুই দশকেও পশ্চিমী সেনারা আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি স্বাভাবিক করতে পারেনি। বর্তমানে আফগানিস্তানে ১৩ হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে।
Loading...

No comments

Powered by Blogger.