টম মুডির নয়া প্রস্তাব: সুপার ওভারে ২ বোলার মিলে করবেন ১ ওভার




টম মুডির নয়া প্রস্তাব: সুপার ওভারে ২ বোলার মিলে করবেন ১ ওভার


আন্তর্জাতিক ক্রিকেটে এখন নিয়মিত ম্যাচ গড়াচ্ছে সুপার ওভারে। গত কয়েক মাসে বেশ কয়েকটি ম্যাচ নিষ্পত্তি হয়েছে এই পদ্ধতিতে। নিয়মানুযায়ী, মূল ম্যাচের পরে ব্যাট করা দল সুপার ওভারে আগে ব্যাটিংয়ে নামে। ব্যাটিং করা দলের যেকোনো ব্যাটসম্যান ক্রিজে নামতে পারেন। একজন আউট হয়ে গেলে অন্যজন খেলতে পারেন। কিন্তু বোলিং সাইডের হয়ে এক ওভার একাই করেন একজন বোলার।  এ নিয়েই মূলত আপত্তি তুলেছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি টম মুডি।

গত বছর ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল গড়ায় সুপার ওভারে। সেখানেও দুই দলের স্কোর ছিল সমান। কিন্তু বাউন্ডারি হিসাবে এগিয়ে থাকায় নাটকীয়ভাবে জিতে যায় ইংল্যান্ড। আর আফসোস নিয়ে দেশে ফেরে নিউজিল্যান্ড।

পরে আরও দুবার সুপার ওভার খেলল কিউইরা। ঘরের মাঠে ভারতের বিপক্ষে সদ্য সমাপ্ত পাঁচ ম্যাচ সিরিজে তৃতীয় ও চতুর্থ টি-টোয়েন্টি নিষ্পন্ন হয়েছে সুপার ওভারে। এছাড়া ইংল্যান্ড-অস্ট্রেলিয়া নারী দলের মধ্যকার ম্যাচ গড়িয়েছে সুপার ওভারে। সুপার ওভারে কোনো একদল সুবিধা পেয়ে যাচ্ছে।

এক ওভারের এ লড়াইয়ের নিয়ম নিয়ে আপত্তি আছে অনেকের। বিশেষ করে গত বিশ্বকাপ ফাইনালে এ নিয়ে তুমুল বিতর্কও হয়। পরে অল্প সময়ের ব্যবধানে তিনটি ম্যাচ সুপার ওভারে গড়ানোয় নিয়মটা ভাবাচ্ছে মুডিকে।

এ নিয়ে টুইট করেছেন তিনি। প্রচলিত নিয়ম থেকে ভিন্ন নিয়ম প্রস্তাব করেছেন প্রাক্তন অজি ক্রিকেটার এবং বর্তমানে কোচ। তাতে দুটি পরামর্শ দিয়েছেন তিনি। ১. সুপার ওভারে নতুন করে টস হবে। ২. বোলিং দল দুজন বোলার বাছাই করবে, যারা প্রত্যেকে ৩টি করে বল করবে।  এরই মধ্যে মুডির এ টুইটবার্তা আইসিসির দৃষ্টি আকর্ষণ করেছে।


Loading...

No comments

Powered by Blogger.