১৪ই ‘ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন ডে’, জানেন কি এই দিনটির ইতিহাস?


Image result for valentine day 
১৪ই ফেব্রুয়ারি ‘ভালবাসা দিবস’ বা সেন্ট ভ্যালেন্টাইন ডে। এই দিনটি পালনের পেছনে রয়েছে করুণ এক ইতিহাস। এক প্রেমিক খ্রিস্টান পাদ্রীর আত্মত্যাগের কাহিনী রয়েছে এই ভালবাসা দিবসের পেছনে। 

Image result for valentine day

২৬৯ সালে ইতালির রোম নগরীতে সেন্ট ভ্যালেন্টাইন নামে একজন খ্রিস্টান পাদ্রি ও চিকিৎসক ছিলেন। ধর্ম প্রচারের অভিযোগে সে সময়ের রোমান সম্রাট দ্বিতীয় ক্লডিয়াস তাকে বন্দি করেন। কারণ তখন রোমান সাম্রাজ্যে খ্রিস্টান ধর্ম প্রচার নিষিদ্ধ ছিল।

Image result for valentine day
 
সম্রাট লক্ষ করেন, যুদ্ধের কঠিনতম মুহূর্তে বিবাহিত যুবকদের তুলনায় অবিবাহিত যুবকরা ধৈর্যের পরিচয় বেশি দেয়। বিবাহিত যুবকরা অনেক সময় স্ত্রী-পুত্রের টানে যুদ্ধে যেতেও রাজি থাকে না। তাই যুগলবন্দি বা যে কোনো পরিণয় সূত্রে আবদ্ধ হওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেন তিনি। সেন্ট ভ্যালেন্টাইন এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন। গোপনে তার গির্জায় পরিণয় প্রথা চালু রাখেন। এ খবর জানাজানি হলে সম্রাট তাকে কারাগারে বন্দি করার নির্দেশ দেন। 
Image result for valentine day
জেলের ভেতরই পরিচয় ঘটে জেলারের এক অন্ধ মেয়ের সঙ্গে। বন্দি অবস্থাতেই তিনি চিকিৎসা করে অন্ধ মেয়ের দৃষ্টিশক্তি ফিরিয়ে দেন। এভাবে ভ্যালেন্টাইন মেয়েটির প্রেমে পড়ে যান। অবশ্য এর আগেই মেয়েটি ও আরও ৪৬ জন তাঁর খ্রিস্টধর্মে দীক্ষিত হয়েছিল। সেন্ট ভ্যালেন্টাইনের জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে রাজা তাকে মৃত্যুদণ্ড দেন। সেইvale দিন ১৪ ফেব্রুয়ারি ছিল। মৃত্যুর আগে মেয়েটিকে লেখা এক চিঠির শেষে তিনি লিখেছিলেন- ইতি তোমার ভ্যালেন্টাইন। তারপর ৪৯৬ খ্রিস্টাব্দে পোপ সেন্ট জেলাসিউও ১ম জুলিয়াস সেন্ট ভ্যালেন্টাইনের স্মরণে ১৪ ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইনস দিবস ঘোষণা করেন।
Loading...

No comments

Powered by Blogger.