লস এঞ্জেলসে আকাশ থেকে ঝরল জ্বালানি, কি হল তারপর?


Image result for los angeles drop fuel

লস এঞ্জেলসে আকাশে উড়ন্ত অবস্থায় একটি বিমানের ফেলে দেওয়া জ্বালানি গিয়ে পড়ল প্রাথমিক স্কুলের পড়ুয়াদের উপর। এই ঘটনায় স্থানীয মঙ্গলবার ১৭ জন শিশু ও ন’জন ব্যক্তি সামান্য আহত হয়েছেন। সরকারি ভাবে এখবর জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

লস এঞ্জেলেস আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণের আগে ডেল্টা এয়ারলায়েন্সের একটি বিমান জ্বালানি ফেলতে বাধ্য হয় আর তা গিয়ে পড়ে শিশুদের খেলার মাঠে। লস এঞ্জেলেস কাউন্টি ফায়ার ডিপার্টমেন্ট একটি বিবৃতিতে বলেছে, আহতরা সকলেই শহরতলি কুডাহির পার্ক অ্যাভিনিউ এলিমেন্টারি স্কুলের পড়ুয়া, তাদের কাউকে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডেরাল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) মুখপাত্র অ্যালেন কেনিৎজার বলেন, “লস এঞ্জেলস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড়ানের পরেই জরুরি অবরতণের কথা ঘোষণা করে ডেল্টা এযারলায়েন্স ফ্লাইট ৮৯ এবং কোনওরকম দুর্ঘটনা ছাড়াই অবতরণ করে।”

Image result for los angeles drop fuel
এফএএ জানিয়েছে, “কী কারণে এই ঘটনা ঘটল তা গভীর ভাবে খতিয়ে দেখা হবে। মার্কিন যুক্তরাষ্ট্রের বিমানবন্দরগুলির ভিতরে ও বাইরে জ্বালানি ফেলার জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে। নিয়মে বলা আছে যে জ্বালানি ফেলতে হবে জনমানবহীন অঞ্চলে এবং এমন উচ্চতা থেকে ফেলতে হবে যাতে সেটি মাটিতে পড়ার আগেই নিঃশেষ হয়ে যায়।”সংশ্লিষ্ট বিভাগ জানিয়েছে, জেটের বিমান থেকে স্কুলের খেলার মাঠে জ্বালানি পড়েছিল। খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই ৭০ জন দমকলকর্মী ঘটনাস্থলে পৌঁছে যান আহতদের চিকিৎসা ও শুশ্রূষা করতে। লস এঞ্জেলেসের শেরিফের মুখপাত্র জানিয়েছেন যে, এই ঘটনার পরেই অন্য পড়ুয়াদের স্কুল থেকে বার করে দেওয়া হয়। অভিভাবকদের জানিয়ে দেওয়া হয় যে তাঁরা এসে যেন স্কুলের নিকটবর্তী নির্দিষ্ট জায়গা থেকে সন্তানদের নিয়ে যান।

Image result for los angeles drop fuel
একটি বিবৃতিতে ডেল্টা এয়ারলায়েন্স জানিয়েছে যে, “এই ঘটনার কিছুক্ষণের মধ্যেই বিমানটি লস এঞ্জেলেস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সাংহাইয়ের দিকে রওনা হয়ে যায়। বিমানটির ইঞ্জিনে সমস্যা হওয়ায় জরুরি অবতরণ করতে হয়েছিল। জরুরি অবতরণের সময় ওজন কমাতেই কিছুটা জ্বালানি ফেলে দিতে হয়েছিল বিমানটিকে।” পরে এ সংক্রান্ত কোনও তথ্য তাদের হাতে এলে সে কথা তারা জানিয়ে দেবে বলে বিবৃতিতে উল্লেখ করেছে উড়ান সংস্থাটি।
Loading...

No comments

Powered by Blogger.