CAA বা ৩৭০ নয় শুনানিতে অগ্রাধিকার শবরীমালাকে, জানাল সুপ্রিম কোর্ট

Image result for sabarimala 370 caa

ইতিমধ্যে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মামলা শুনানির অপেক্ষায় রয়েছে দেশের শীর্ষ আদালতে। এগুলির মধ্যে অন্যতম হল সংশোধীত নাগরিকত্ব আইন, ৩৭০ ধারা এবং শবরীমালা। এই মামলাগুলির ক্ষেত্রে অগ্রাধিকারের ক্রমতালিকা জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। শবরীমালায় আয়াপ্পার মন্দির ও বিভিন্ন মসজিদে মহিলারা ঢুকতে পারবেন কিনা, সেই বিষয়ে শুনানি আগে শেষ করতে হবে বলে জানিয়ে দিল দেশের শীর্ষ আদালত।  নাগরিকত্ব সংশোধনী আইন ও ৩৭০ ধারা নিয়ে শুনানি কিছুদিন অপেক্ষা করতে পারে বলে মনে করছে সুপ্রিম কোর্ট।  
Image result for sabarimala 370 caa
দেশের শীর্ষ ন্যায়ালয়ের এই ঘোষণা থেকেই স্পষ্ট যে, রাজনৈতিক ও প্রশাসনিক ইস্যুর থেকে ধর্মীয় বিশ্বাস ও সাংবিধানিক অধিকারের মধ্যে সংঘাতকেই বেশি গুরুত্ব দিচ্ছে সুপ্রিম কোর্ট। সোমবার সুপ্রিম কোর্টের নয় সদস্যের ডিভিশন বেঞ্চ একথা জানাল।  এই বেঞ্চের নেতৃত্বে রয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে। তিনি বলেন, 'শবরীমালার সমস্যা অনেক পুরনো। তাই এই বিষয়েই আগে সিদ্ধান্ত নেওয়া হবে। তার পরে সিএএ ৩৭০ ধারা নিয়ে শুনানি হবে।'
Image result for 370 caa
শীর্ষ আদালতে বিচারাধীন শবরীমালা, CAA এবং ৩৭০ ধারা এই মামলাগুলির শুনানির তারিখ নিয়ে সংঘাত হতে পারে বলে আদালতের কাছে আশঙ্কা প্রকাশ করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইন্দিরা জয়সিং ও রাজীব ধবন। এরপরেই সুপ্রিম কোর্ট জানায়, সবার আগে শবরীমালা নিয়ে শুনানি চলবে তারপর CAA ও ৩৭০ ধারা নিয়ে শুনানি গ্রহণ করবে আদালত।
Loading...

No comments

Powered by Blogger.