গ্রেট প্রোমোশনঃ এবার গুগল আলফাবেটেরও সিইও হচ্ছেন সুন্দর পিচাই

Related image

 কর্মক্ষেত্রে আরও দায়িত্ব বাড়ল সুন্দর পিচাইয়ের। আসলে নতুন দায়িত্ব পেলেন তিনি। বর্তমানে গুগলের CEO হওয়ার সঙ্গে সঙ্গে তাকে ওয়েব সার্চ জায়ান্টের পেরেন্ট সংস্থা অ্যালফাবেটেরও CEO পদের দায়িত্বও সামলাতে হবে। সম্প্রতি এই পদে অভিষিক্ত হয়েছেন তিনি। জানা গেছে, দীর্ঘ ২১ বছর পর সেই পদ থেকে সরে দাঁড়ালেন কোম্পানির দুই সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন। মঙ্গলবার পেজ ও ব্রিন নিজেদের ব্লগ পোস্টে ঘোষণা করেন, 'দীর্ঘদিন ধরে কোম্পানির প্রতিদিনের ম্যানেজমেন্টের সঙ্গে গভীরভাবে জড়িয়ে থাকতে পারাটা খুবই ভাগ্যের। আমাদের মনে হয়, এ বার গর্বিত পিতা-মাতার ভূমিকা পালনের সময় এসেছে। যাঁরা পরামর্শ দেবেন, ভালোবাসা দেবেন কিন্তু নিত্য বিরক্ত করবেন না।'
Related image
ওয়েব সার্চের ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স সফটওয়্যারের উন্নতির ব্যাপারে জোর দিয়েছেন পেজ, ব্রিন ও পিচাই। বিশ্বজুড়ে যাতে এই প্রযুক্তির ব্যবহার করা যায়, সেই চেষ্টা অনেক আগেই শুরু করে দিয়েছেন দীর্ঘদিনের প্রডাক্ট লিটার পিচাই। ২০১৫ সালে জন্ম হয় অ্যালফাবেটের। ভারতীয় প্রযুক্তিবিদ সুন্দর পিচাই গুগলের CEO হন। অ্যালফাবেটের প্রধান হিসেবে দায়িত্ব নেন ল্যারি পেজ, প্রেসিডেন্ট হন সার্গেই ব্রিন। গুগল ঘোষণা করে, তার সব সংস্থাই চলে আসবে অ্যালফাবেটের ছাতার তলায়। স্টক এক্সচেঞ্জেও গুগলের নাম বদলে যাবে। গুগল প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিনের অধীনে থাকা অ্যালফাবেটেরই প্রধান শাখা হবে গুগল। যার আওতায় থাকবে অ্যান্ড্রয়েড, সার্চ, অ্যাড (বিজ্ঞাপন), ইউটিউব, ম্যাপের মতো ব্যবসা।
সর্বসমক্ষে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করলেও এখনও কোম্পানির ৫১% শেয়ার রয়েছে পেজ ও ব্রিনের অধীনে। এপ্রিল পর্যন্ত পেজের দখলে ছিল অ্যালফাবেটের ভোটিং ক্ষমতার ২৬%। ব্রিনের ছিল ২৫.২৫% এবং পিচাইয়ের ছিল ১%-এরও কম।
Loading...

No comments

Powered by Blogger.