ভারতীয় নৌবাহিনীতে ইতিহাসঃ পাইলাটের দায়িত্বে এক মহিলা

Image result for shivangi sing naval
  
প্রতিরক্ষাক্ষেত্রে ইতিহাস সৃষ্টি করে এবার দেশের নৌবাহিনীর পাইলটের দায়িত্ব নিলেন এক মহিলা। সোমবার এই ইতিহাস সৃষ্টি করেছেন সাব লেফটেন্যান্ট শিবাঙ্গী সিং । সোমবার  কেরলের কোচি থেকে কাজে যোগ দিলেন তিনি।
Image result for shivangi sing naval
ভারতীয় নৌবাহিনীতে এতদিন ট্রাফিক কন্ট্রোলের দায়িত্বই সামলেছেন মহিলারা। যাঁদের প্রধান কাজ ছিল অবজারভারের। এই প্রথমবার নৌবাহিনীর পাইলট হিসেবে দায়িত্ব নিলেন কোনও মহিলা। ২ ডিসেম্বর কেরলের কোচি থেকে কাজে যোগ দিলেন তিনি।  আগামী ৪ঠা ডিসেম্বর নৌসেনা দিবস। তার আগেই নৌসেনার পাইলটের আসনে বসলেন শিবাঙ্গী। এবিষয়ে ভারতীয় নৌবাহিনীর আধিকারিকরা জানিয়েছেন সাব লেফটেন্যান্ট শিবাঙ্গি কোচির নৌ ঘাঁটিতে অপারেশনাল দায়িত্ব পালনে প্রথম নৌ-পাইলট হয়েছেন। তিনি ভারতীয় নৌবাহিনীর ডারনিয়ার নজরদারি বিমান ওড়াবেন।
Related image
ভারতীয় নৌসেনার প্রথম মহিলা পাইলট হিসেবে দায়িত্বভার তুলে নেওয়ার পরে শিবাঙ্গী বলেন, “অনেক বড় সিদ্ধান্ত। এই দায়িত্ব পেয়ে আমি গর্বিত। দেশের সম্মান রক্ষা করব।” বিহারের মুজফফরপুরের বাসিন্দা শিবাঙ্গী পড়াশোনা করেছেন ডিএভি পাবলিক স্কুল থেকে। ইঝিমালায় ভারতীয় নৌবাহিনীর অ্যাকাডেমি থেকে ২৭ এনওসি প্রশিক্ষণ নিয়ে নৌসেনার এসএসসি পাইলট হিসেবে যোগ দিলেন শিবাঙ্গী।  সাদার্ন ন্যাভাল কম্যান্ডে প্রশিক্ষণ নিয়েছিলেন তিনি।
Loading...

No comments

Powered by Blogger.