আজ থেকে মাদ্রিদে শুরু হচ্ছে রাষ্ট্রপুঞ্জের জলবায়ু সম্মেলন

Related image

আজ সোমবার থেকে স্পেনের রাজধানী মাদ্রিদে রাষ্ট্রপুঞ্জের আয়োজনে দুই সপ্তাহব্যাপী জলবায়ু সম্মেলন শুরু হচ্ছে। কনফারেন্স অব দ্য পার্টিজ বা কপ নামে পরিচিত এ বছরের সম্মেলন নানা কারণে গুরুত্বপূর্ণ। যদিও রাষ্ট্রপুঞ্জের উদ্যোগে প্রতিবছরই জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হয়ে থাকে। তবে ‘কপ২৫’ নামে পরিচিত এবারের সম্মেলনের একটি বিশেষ তাৎপর্য রয়েছে। ২০১৫ সালের প্যারিস চুক্তি অনুযায়ী, ২০২০ সালের মধ্যে বিশ্বের সব দেশকে ‘ন্যাশনাল ক্লাইমেট অ্যাকশন প্ল্যান’ তৈরির কাজ শেষ করার কথা। অর্থাৎ, হাতে আছে আর মাত্র এক বছর। ফলে যেসব দেশ এখনও এই কাজ শেষ করতে পারেনি, তাদের ওপর চাপ তৈরির শেষ সুযোগ এবারের সম্মেলন। ভারতের পক্ষ থেকে এই সম্মেলনে যোগ দিতে চলা প্রিতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন পরিবেশ মন্ত্রী প্রকাশ জাভেরেকর। গত সপ্তাহেই তিনি জানিয়েছিলেন, ভারত প্যারিস চুক্তির লক্ষ্যমাত্রা পূরণে প্রতিশ্রুতিবদ্ধ।
Image result for prakash jabrekar environment

প্যারিস চুক্তিতে দেশগুলো বিশ্বের তাপমাত্রা বৃদ্ধি প্রাক-শিল্পযুগের (১৮৫০-১৯০০) চেয়ে দুই ডিগ্রি সেলসিয়াসের অনেক নিচে রাখতে সম্মত হয়েছিল। তবে তাপমাত্রা বৃদ্ধি দেড় ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার চেষ্টার কথাও বলা হয়েছে। এই লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ২০৩০ সালের মধ্যে কার্বন ডাই-অক্সাইড নির্গমন ৪৫ শতাংশ কমানোর পরিকল্পনা করা হয়েছে। ২০৫০ সালের মধ্যে কার্বন নিরপেক্ষ হওয়ার লক্ষ্যও নির্ধারণ করা হয়েছে। আশা করা হচ্ছে, এবারের সম্মেলনে বিষয়টি গুরুত্ব পাবে।
জানা গেছে, কপ২৫-এ যোগ দিতে জলবায়ু আন্দোলনের কর্মী কিশোরী গ্রেটা টুনব্যার্গ নিউইয়র্ক থেকে পাল তোলা নৌকায় করে ইউরোপে ফিরছেন। শুক্রবার তার লিসবন পৌঁছার কথা থাকলেও প্রতিকূল আবহাওয়ার জন্য এখনও আসতে পারেননি। তবে আগামী সপ্তাহের মাঝামাঝি তিনি ইউরোপে ঢুকতে পারেন বলে জানিয়েছে তার দল।
Loading...

No comments

Powered by Blogger.