যে ৫টি খাবার ভুলেও খাবেন না বাঁচতে চাইলে


সুস্থ্ থাকতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার বিকল্প নেই। সুস্বাদু খাবার খেতে সবাই পছন্দ করেন। তবে এমন কিছু সুস্বাদু খাবার আছে সুস্থ থাকতে চাইলে যেগুলো এড়িয়ে যাওয়াই ভালো। এসব খাবারে রয়েছে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি। তো চলুন জেনে নেওয়া যাক কোন কোন খাবার এড়িয়ে চলা উচিত__
১. বাংলাদেশের মানুষের প্রধান খাদ্য সাদা ভাত। আর বর্তমানে সাদা ভাতের যে ধান, সেটিকে বিভিন্ন প্রক্রিয়াজাত ও পরিশোধিত প্রক্রিয়ার মধ্য দিয়ে চাল করা হয়। পুষ্টিবিদরা বলছেন, সাদা ভাত রক্তে শর্করার মাত্রায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে। ফলে শরীরে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে তুলছে।
২. প্যাকেটজাত সাদা ভাত মাইক্রোওয়েভে গরম করলেই আপনি খেতে পারবেন। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, সাধারণ ভাতের চেয়ে এটা অনেক বেশি ক্ষতিকর।
৩. সকাল-বিকাল নাশতার সঙ্গে টেবিল সল্ট ব্যবহার করা হয়। টেবিল সল্ট ভূগর্ভস্থ লবণের খনি থেকে সংগ্রহ করা হয়। তবে এটায় মারাত্মক স্বাস্থ্যঝুঁকি রয়েছে, বলছেন ডায়েটিশিয়ানরা।
৪. এনার্জি ড্রিংকসগুলোতে প্রচুর কৃত্রিম ঘ্রাণ ও চিনি দেয়া থাকে। ডায়েটিশিয়ানরা বলছেন, এনার্জি ড্রিংকসগুলোতে প্রচুর পরিমাণে চিনি ও কৃত্রিম ঘ্রাণ ব্যবহার করা হয়, যা শরীরে তীব্র প্রদাহ সৃষ্টি করতে পারে।
৫. সাধারণ বার্গারে যেখানে প্রাণীদের মাংস ব্যবহার করা হয়, সেখানে ইম্পসিবল বার্গারে উদ্ভিদ-মাংস ব্যবহার করা হয়। তবে স্বাদ প্রাণীদের মাংসের মতো তৈরি করা হয়। বিভিন্ন গবেষণায় এ বার্গারেও মারাত্মক স্বাস্থ্যঝুঁকি দেখা গেছে।
Loading...

No comments

Powered by Blogger.