২০১৯-এর ব্যালন ডি’অর পুরস্কার কে পাবেন, জল্পনা তুঙ্গে




২০১৯-এর ব্যালন ডি’অর পুরস্কার কে পাবেন, জল্পনা তুঙ্গে

 ডিসেম্বরের ৩ তারিখে ( 1.30 AM ) প্যারিসে ঘোষণা করা হবে ২০১৯-এর ব্যালন ডি’অর পুরস্কারের বিজয়ীর নাম। পুরুষদের মধ্যে দৌড় এগিয়ে আছেন মেসি । মেয়েদের মধ্যে এগিয়ে আছেন মেগান র্াপিনো।  উল্লেখ্য গতবছর ( ২০১৮এর) পুরুষদের মধ্যে পুরষ্কার পেয়েছিলেন লুকা মদ্রিচ ।

এবার ব্যালন ডি’অর পুরস্কার কার ঝুলিতে জমা পড়বে ? বর্ষসেরা ফুটবলারের তকমা কি এবার মেসির নাকি সিআর সেভেনের ! নাকি তাদের থেকে পুরস্কারটি কেড়ে নেবেন ডাচ তারকা ফন ডাইক ! এসব প্রশ্নের জবাব মিলবে ৩রা ডিসেম্বর প্যারিসে। তার আগেই এ নিয়ে নানা জল্পনা-কল্পনা চলছে ফুটবলবিশ্বে। অঙ্ক কষতে বসেছেন সমর্থকরা। ব্যালন ডি’অর পুরস্কারের প্রার্থীদের পারফরম্যান্স নিয়ে চুলচেরা বিশ্লেষণে মেতেছেন কেউ কেউ।

তবে বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দে অবশ্য বিষয়টিকে এত কঠিনভাবে নিচ্ছেন না। চোখ বন্ধ করেই তিনি লিওনেল মেসির হাতে এবারের ব্যালন ডি’অর ট্রফিটা দেখছেন।

এ নিয়ে প্রশ্ন ছুড়তেই ভালভার্দে বলেন, মেসি ছাড়া আবার কে?

তিনি বলেন, বর্ষসেরা ফুটবলার বাছাইয়ে ভোট দেয়া মোটেও কঠিন বলে মনে করছি না আমি। আপনি যাকে ভোট দেবেন আমিও তাকে ভোট দেব। সেরাকেই ভোট দিতে হলে আসুন মেসিকে দিই, তা হলেই তো সমস্যার সমাধান।তবে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের বক্তব্য কিছুটা ভিন্ন। মেসি নয়; লিভারপুল তারকা ভার্জিল ফন ডাইকই এবারের ব্যালন ডি’অর পাওয়ার যোগ্য বলে মনে করেন ক্লপ।

কিন্তু মেসিকে মোটেই খাটো করে দেখেননি তিনি। তিনি বলেন, ‘এ প্রজন্মের সেরা খেলোয়াড়ের হাতে ব্যালন ডি’অর তুলে দিতে চাইলে সেটির মালিক সবসময় মেসিই হবেন। কিন্তু গত মৌসুমে মেসির চেয়েও ভালো খেলেছেন ভার্জিল ফন ডাইক। জানি না কী ঘটবে তবে আমি মনে করি বর্ষসেরা ফুটবলারের তকমাটা ফন ডাইককে দেয়া উচিত।’

ফন ডাইকের প্রশংসায় যখন ভাসছিলেন লিভারপুলের কোচ, সেদিন রাতেই ইংলিশ প্রিমিয়ার লিগে ব্রাইটন ও হোভের বিপক্ষে নিজের কারিশমা দেখালেন ফন ডাইক।


২-১ ব্যবধানে ম্যাচটি জিতে নেয় লিভারপুল। আর এ দুটি গোলই করেছেন ফন ডাইক। গত মৌসুমে লিভারপুলের চ্যাম্পিয়নস লিগ জয়ের মূল ভিত্তি ছিল এই ডাচ ডিফেন্ডারের রক্ষণ কৌশল। নিজেকে বিশ্বের সেরা সেন্টার হাফে পরিণত করেছেন ডাইক।

এদিকে লা লিগায় আজ রাতে অ্যাটলেটিকো মাদ্রিদের মুখোমুখি হবে বার্সা।প্রসঙ্গত প্রথমে ফ্রান্স ফুটবল সাময়িকীর এ পুরস্কারের জন্য ৩০ জনের তালিকা তৈরি করা হয়েছিল। চূড়ান্ত তালিকায় যে তিনজনের নাম এসেছে তারা হলেন- লিওনেল মেসি, ভার্জিল ফন ডাইক ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

এই তিনজনের মধ্যে কে পাচ্ছেন সেই কাঙ্ক্ষিত ব্যালন ডি’অর সেই প্রশ্নে মেসিকেই এগিয়ে রাখছেন বেশিরভাগ বিশ্লেষক। গত মৌসুমে অন্য সব খেলোয়াড়ের তুলনায় তিনি যোজন যোজন দূরে এগিয়ে।

৩২ বছর বয়সী এ তারকা গত মৌসুমে লা লিগায় ৩৬ গোল করে শিরোপা জিতিয়েছেন বার্সাকে।




Loading...

No comments

Powered by Blogger.