রোনাল্ডো জেনে গেছেন, পুরস্কার এবার তার চিরপ্রতিদ্বন্দ্বীর হাতে উঠবে



রোনাল্ডো জেনে গেছেন, পুরস্কার এবার তার চিরপ্রতিদ্বন্দ্বীর হাতে উঠবে


ইউরোপে জোর গুঞ্জন, ফিফার ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ডের পর এ বছরের ব্যালন ডি’অরও উঠতে যাচ্ছে লিওনেল মেসির হাতে। আজই জানা যাবে সত্যটা। প্যারিসের চ্যাতেলেত থিয়েটারের আলো ঝলমলে মঞ্চে আজ রাতে ( ৩রা ডিসেম্বর ) ঘোষণা করা হবে ২০১৯ সালের ব্যালন ডি’অর বিজয়ীর নাম।১টা ৩০ মিনিটে শুরু হবে দেড় ঘণ্টার মূল অনুষ্ঠান। তার আগে লাল গালিচা পর্বে বরণ করে নেয়া হবে ফুটবলের রথী, মহারথীদের। তারার মেলায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো সম্ভবত থাকছেন না। রোনাল্ডো নাকি আগেই জেনে গেছেন, পুরস্কার এবার তার চিরপ্রতিদ্বন্দ্বী মেসির হাতে উঠবে। ইতিহাস গড়ার জন্য মেসিকে অভিনন্দন জানাতে প্যারিসে যাওয়ার ইচ্ছা নেই পর্তুগিজ যুবরাজের! মৌসুমের মাঝপথে বর্ষসেরার পুরস্কার দেয়ার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠেছে। 

ব্যালন ডি’অরের পৃষ্ঠপোষক ফ্রান্স ফুটবল ম্যাগাজিন অবশ্য রোনাল্ডোকে অনুষ্ঠানে থাকতে রাজি করানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে তাতে চিড়ে ভিজবে বলে মনে হয় না। মাসদুয়েক আগে রোনাল্ডোকে পেছনে ফেলে রেকর্ড ষষ্ঠবার ফিফার বর্ষসেরা হয়েছেন মেসি। ব্যালন ডি’অরে এখনও ৫-৫ সমতায় দু’জন। আজ ষষ্ঠবার মেসির হাতে ব্যালন ডি’অর উঠলে এখানেও পিছিয়ে পড়বেন রোনাল্ডো। আরেকটি ব্যাপারও তিনি হজম করতে পারছেন না। পুরস্কার দূরে থাক, এবার নাকি দ্বিতীয় হওয়ার সান্ত্বনাও মিলছে না। লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইকের পেছনে থেকে তৃতীয় হতে হবে রোনাল্ডোকে!


শনিবার রাত থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে ভোটাভুটির চূড়ান্ত ফলের ফাঁস হওয়া একটি ছবি নিয়ে জোর চর্চা চলছে। ছবিটা ভুয়া না হলে রোনাল্ডোর মনোকষ্ট আরও বাড়বে। সেখানে দেখা যাচ্ছে, ১৩৩ পয়েন্ট পেয়ে রোনাল্ডো এবার চতুর্থ হয়েছেন! সর্বোচ্চ ৪৪৬ পয়েন্ট পেয়ে বিজয়ী মেসি। দ্বিতীয় ও তৃতীয় যথাক্রমে ফন ডাইক (৩৮২) ও মোহামেদ সালাহ (১৭৯)।

ফ্রান্স ফুটবলের বর্ষসেরা বেছে নিতে এবার ভোট দিয়েছেন বিশ্বের ১৮০ জন সাংবাদিক। বর্ষসেরার লড়াইয়ে মনোনয়ন পেয়েছিলেন মোট ৩০ জন। তবে মূল লড়াইটা সীমাবদ্ধ মেসি, ফন ডাইন ও রোনাল্ডোর মধ্যে। রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়ে গত বছর বর্ষসেরার সব পুরস্কার নিজের করে নিয়েছিলেন লুকা মদরিচ। একই কারণে এবার বিশেষজ্ঞদের ফেভারিট ছিলেন ফন ডাইক। কিন্তু ব্যক্তিগত নৈপুণ্যে সবাইকে ছাপিয়ে ফিফার বর্ষসেরা হওয়ার পর ব্যালন ডি’অর জয়ের দৌড়েও এগিয়ে যান বার্সেলোনার আর্জেন্টাইন জাদুকর মেসি। এ নিয়ে বিতর্কের কোনো সুযোগই দেখছেন না বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে, ‘সেরাকে ভোট দিতে হলে মেসিকেই দিতে হবে। আসুন সেটাই করি। এটাই সব সমস্যার সহজ সমাধান।’

মেয়েদের বিভাগে এবার মেসির মতোই হট ফেভারিট নারী বিশ্বকাপজয়ী মার্কিন তারকা মেগান র‌্যাপিনো। মেয়েদের ব্যালন ডি’অর চালু হয়েছে গত বছর। এবারই প্রথম দেয়া হবে বর্ষসেরা গোলকিপারের পুরস্কার লেভ ইয়াসিন ট্রফি।

Loading...

No comments

Powered by Blogger.