ফুটবল ইতিহাসে লাল বিপ্লবের বছর




          ফুটবল ইতিহাসে লাল বিপ্লবের বছর

ফুটবল ইতিহাসে লাল বিপ্লবের বছর হিসেবে স্মরণীয় হয়ে থাকবে ২০১৯ সাল। লিভারপুলের সালাহ, মানে, ফিরমিনো, ফন ডাইকদের সৌজন্যে ফুটবলের রং এখন লাল। গত বছর ( ২০১৮) চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে হেরেছিল লিভারপুল। এমন বেদনাময় পটভূমিতে ২০১৯ সাল শুরু করেছিল লিভারপুর। অথচ ফুটবলের বছর শেষে সেই লিভারপুলের জয়জয়কার। ২০১৯ সাল ইয়ুর্গেন ক্লপের লিভারপুলের পুনরুত্থানের বছর।

২০০৫ সালে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর বলার মতো কোনো সাফল্য ছিল না যে দলটির তারাই এ বছর প্রবল প্রতাপে ফিরে এসে জিতে নিয়েছে তিন-তিনটি আন্তর্জাতিক শিরোপা।  লিভারপুল গত জুনে চ্যাম্পিয়ন্স লিগ জিতে দীর্ঘ খরা কাটানোর পর একে একে জিতেছে উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ।

জুনে মাদ্রিদের ফাইনালে টটেনহ্যামকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের ষষ্ঠ শিরোপা ঘরে তোলে লিভারপুর। এরপর অ্যান্ডফিল্ডে আসে উয়েফা সুপার কাপ। বছরের শেষভাগে ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপাও ধরা দেয় অলরেডদের হাতে। গত মৌসুমে মাত্র এক পয়েন্টের জন্য লিগ শিরোপার নাগাল না পাওয়ার দুঃখও এ মৌসুমে ঘুচে যেতে পারে। প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে সোনায় মোড়ানো বছরটা শেষ করছে লিভারপুল। লাল বিপ্লবের নেপথ্য নায়ক ইয়ুর্গেন ক্লপের কণ্ঠে তৃপ্তির সুর, ‘এককথায় বছরটা দুর্দান্ত কাটল।’

Loading...

No comments

Powered by Blogger.