নিজের বাবার নাম বদলে আব্দুল কালামের নামে পুরস্কার রাখতে বাধ্য হলে জগন্মোহন

Image result for apj abdul kalam ysr

বাবার নাম পাল্টে এপিজে আব্দুল কালামের নামে পুরস্কারের নাম রাখতে বাধ্য হলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি। প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের বদলে নিজের বাবার নামে পুরস্কারের নাম রাখার কথা ঘোষণা করেন জগন। তাতেই বাঁধে বিপত্তি। খবর ছড়িয়ে পড়তেই তীব্র সমালোচনার মুখে পড়ে জগনের সরকার। ফলে বাধ্য হয়ে কয়েক ঘণ্টার মধ্যেই সরকারি নির্দেশ প্রত্যাহার করে পুরস্কারের আগের নাম বহাল রাখতে বাধ্য হতে হয় জগনকে। তবে ভুল সংশোধন করে নিলেও এখনও নিন্দার মুখে মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি।
Image result for ysr
প্রাক্তন রাষ্ট্রপতি তথা প্রয়াত বিজ্ঞানী এপিজে আব্দুল কালামের নামাঙ্কিত পুরস্কারের নাম পালটে অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওয়াইএসআরের নামে পুরস্কারের নাম রাখেন জগন। মঙ্গলবার ডক্টর এপিজে আব্দুল কালাম প্রতিভা পুরস্কার অ্যাওয়ার্ডস-এর নাম পরিবর্তন করে 'ওয়াইএসআর বিদ্য পুরস্কার' রাখার জন্য নির্দেশিকা জারি করেন তিনি। 
Image result for ysr
এদিন সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারের তরফে নির্দেশ জারি করা হচ্ছে, ২০১৯ সাল থেকে ডক্টর এপিজে আব্দুল কালাম প্রতিভা পুরস্কার অ্যাওয়ার্ডস-এর নাম বদলে হবে ওয়াইএসআর বিদ্যা পুরস্কার। বিজ্ঞপ্তি প্রকাশ হতেই নিন্দার ঝড় বয়ে যায় রাজনৈতিক মহলে। তীব্র প্রতিবাদ জানাতে শুরু করেন বিরোধীরা। শেষমেষ বাবার নাম পাল্টে ফের প্রয়াত বিজ্ঞানীর নামেই পুরস্কারের নাম রাখতে বাধ্য হন তিনি।
Image result for chandrababu

নিন্দায় সরব হয়েছেন অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু (Chandrababu Naidu)। নিজের টুইটার হ্যান্ডেলে টুইট করে প্রাক্তন মুখ্যমন্ত্রী লেখেন, "দেশের জন্য তাঁর অনুপ্রাণিত জীবন দিয়ে অনেক কিছু করেছিলেন ডক্টর কালাম। ওয়াইএস জগনের সরকার এপিজে আব্দুল কালাম প্রতিভা পুরস্কারের নাম বদলে ওয়াইএসআর বিদ্যা পুরস্কার করতে চলেছে। এইভাবে আত্মপ্রচার তো বটেই সেই সঙ্গে অত্যন্ত শ্রদ্ধেয় এক ব্যক্তিত্বের মর্যাদাহানি করা হচ্ছে।
Loading...

No comments

Powered by Blogger.