উপ মুখ্যমন্ত্রী পদ ১৫টি গুরুত্বপূর্ণ দপ্তরের প্রস্তাব পেয়ে কিছুটা নরম শিবসেনা

Image result for shivsena bjp

এক সপ্তাহ ধরে ক্ষমতা ভাগাভাগির লড়াই চলার পর নিজ নিজ অবস্থান থেকে কিছুটা নরম হলো শিবসেনা ও বিজেপি। একাধিক গুরুত্বপূর্ণ কয়েকটি মন্ত্রকের দায়িত্ব পাওয়ার আভাষ পেয়ে সরকারে '৫০:৫০' চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে কিছুটা নরম হলো শিবসেনা।
বিজেপির সূত্র মারফত জানা গিয়েছে, উপমুখ‍্যমন্ত্রীর পদ ছাড়াও প্রায় ১৫টি মন্ত্রকের দায়িত্ব দেওয়া হবে মহারাষ্ট্রে বিজেপির জোটসঙ্গী শিবসেনাকে। যার মধ্যে শিল্প, স্বাস্থ্য, গ্রামোন্নয়নের মতো গুরুত্বপূর্ণ দপ্তরগুলো রয়েছে। কৃষি ও রাজস্ব দপ্তরও শিবসেনার হাতে তুলে দিতে পারে বিজেপি। তবে কোনোভাবেই মুখ‍্যমন্ত্রীর পদকে কারো সাথে ভাগ করতে রাজি নয় বিজেপি। এর পাশাপাশি স্বরাষ্ট্র ও অর্থমন্ত্রকও নিজের হাতে রাখতে চায়ছে বিজেপি।
Image result for shivsena bjp
মুখ্যমন্ত্রীর পদ ছাড়ার ক্ষেত্রে কিছুটা নরম হলেও শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে জানিয়েছেন, "যতটা সম্ভব তার জন্য আমরা চেষ্টা করে যাব।" প্রসঙ্গত, ২৮৮টি আসন বিশিষ্ট মহারাষ্ট্রে ১০৫টি আসনে বিজেপি ও ৫৬টি আসনে শিবসেনা জয়ী হয়ে। ফল ঘোষণার পরেই আড়াই বছরের জন‍্য মুখ‍্যমন্ত্রী পদ পাওয়ার দাবি তোলে শিবসেনা।
বিজেপির সাথে এই দ্বন্দ্বের মাঝেই এনসিপি প্রধান শরদ পাওয়ারের বাড়ি গিয়ে তাঁর সাথে দেখা করেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত। স্বাভাবিকভাবে এই সাক্ষাৎ ঘিরে রাজনৈতিক মহলে গুঞ্জন শুরু হলেও সঞ্জয় রাউত জানিয়েছেন তিনি কেবল দীপাবলির শুভেচ্ছা জানাতে শরদ পাওয়ারের বাড়ি গিয়েছিলেন। এর আগে মহারাষ্ট্রে সরকার গঠনে শিবসেনাকে সাহায্য করার ইঙ্গিত দিয়েছিল বিরোধী জোট কংগ্রেস ও এনসিপি। তবে সেক্ষেত্রে শিবসেনাকে বিজেপির হাত ছাড়তে হবে।
Loading...

No comments

Powered by Blogger.