কগনিজেন্টের পর এবার প্রায় ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে ইনফোসিস

Image result for infosys

কগনিজেন্টের পর এবার বিশাল সংখ্যক কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিল দেশের অপর এক অন‍্যতম প্রধান তথ‍্য প্রযুক্তি সংস্থা ইনফোসিস (Infosys)। জানা গিয়েছে, আর্থিক মন্দার কারণে প্রায় ১২,০০০ কর্মী ছাঁটাই করবে ইনফোসিস। এঁদের মধ্যে সিনিয়র ম‍্যানেজর পদের কর্মী রয়েছেন প্রায় ২,৫০০। এক সর্বভারতীয় ইংরেজি পত্রিকা ইনফোসিসের কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনার বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। যেখানে বলা হয়েছে, ইনফোসিস তাদের জব লেবেল ৬ অর্থাৎ সিনিয়র ম‍্যানেজার পদের মধ‍্যে প্রায় ১০ শতাংশ কর্মীকে ছাঁটাই করবে। এক্ষেত্রে প্রায় ২,২০০ জন অফিসার কাজ হারাতে চলেছেন। এছাড়াও জব লেবেল ৩,৪ ও ৫-এর ২ থেকে ৫ শতাংশ কর্মীকে কাজ থেকে সরানো হবে। এক্ষেত্রে কাজ হারাবে প্রায় ১০,০০০ জন। অর্থাৎ প্রায় ১২,০০০ কর্মচারী তাঁদের কাজ হারাতে চলেছেন।
Image result for infosys
ইনফোসিসের জব লেবেল ৬, জব লেবেল ৭ ও জব লেবেল ৮ ব‍্যান্ডে অর্থাৎ উচ্চস্তরে মোট ৩০,০৯২ জন অফিসার রয়েছেন। জব লেবেল ৪ ও ৫-এ অর্থাৎ মধ‍্যস্তরে কাজ করেন প্রায় ১.১ লক্ষ কর্মচারী। জব লেবেল ৩ ও তার নীচের স্তর মিলিয়ে বাকি মোট কর্মচারীর সংখ্যা ৮৬,৫৫৮। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এই ছাঁটাই কোনোভাবেই গণ ছাঁটাই নয়। একে গণ ছাঁটাই হিসেবে যেন প্রচার করা না হয়।
Related image
প্রসঙ্গত, গত সপ্তাহেই অপর এক তথ‍্য প্রযুক্তি সংস্থা কগনিজেন্ট প্রায় ১৩,০০০ কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে। যদিও এই ছাঁটাই হওয়া কর্মীদের মধ্যে ৫,০০০ জনকে প্রয়োজন অনুসারে পুনর্নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে।
Loading...

No comments

Powered by Blogger.