৩০শে নভেম্বর থেকে ঝাড়খণ্ডে বিধানসভা ভোট, নির্ঘণ্ট প্রকাশ কমিশনের

Related image

শুক্রবার বিকেলে নির্বাচন কমিশন ঝারখন্ডে বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করল। দেশের মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা জানান, ঝারখন্ডে ৫ দফায় ভোট নেওয়া হবে। প্রথম দফার ভোট গ্রহণ হবে আগামী ৩০শে নভেম্বর। বাকি চারটি দিন হল, ৭, ১২, ১৬ ও ২০ ডিসেম্বর। আর ফল ঘোষণা হবে ২৩শে ডিসেম্বর। উল্লেখ্য ২০১৪ সালে বিধানসভা নির্বাচনেও ঝারখন্ডে ৫টি দফায় ভোট নেওয়া হয়েছিল।
Related image

ঝাড়খন্ড বিধানসভায় মোট আসন সংখ্যা ৮১। যার মধ্যে গত নির্বাচনে বিজেপি জয়ী হয়েছিলো ৩৭ আসনে এবং জোটসঙ্গী আজসু বা অল ঝাড়খন্ড স্টুডেন্টস ইউনিয়ন জয়ী হয় ৫ আসনে। বিগত লোকসভা নির্বাচনে রাজ্যের ১৪ আসনের মধ্যে ১২ আসনেই জয়ী হয় বিজেপি জোট। লোকসভা ভোটে বিজেপি ঝড়ের সামনে মুখ থুবড়ে পড়ে কংগ্রেস জে এম এম জোট। বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেস জে এম এম জোট বেঁধেই লড়াই করবে জানালেও এখনও পর্যন্ত কোনো চূড়ান্ত আসনরফা হয়নি। সূত্রের খবর অনুসারে এবারের নির্বাচনে জে এম এম ৪৪ আসনে এবং কংগ্রেস ২৭ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। বাকী আসন ছাড়া হবে বাম, আরজেডি সহ অন্যান্য সহযোগীকে। অন্যদিকে বিজেপি-আজসু জোটের পক্ষ থেকে এখনও কোন দল কত আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে তা চূড়ান্ত হয়নি। মুখ্যমন্ত্রী রঘুবর দাস জানিয়েছেন, আসন রফার বিষয়ে দ্রুত ঘোষণা করা হবে।
Image result for raghubar das
বর্তমান ঝাড়খন্ড বিধানসভার মেয়াদ শেষ হবে ৫ জানুয়ারি, ২০২০। এর আগে জানা গেছিলো ঝাড়খন্ড এবং দিল্লির নির্বাচনের দিন একই সঙ্গে ঘোষিত হবে। কিন্তু আজ নির্বাচন কমিশন বিবৃতি দিয়ে শুধুমাত্র ঝাড়খন্ড বিধানসভা নির্বাচনের দিন ঘোষিত হবে বলে জানিয়েছে।
Loading...

No comments

Powered by Blogger.