ইরানে ভয়ঙ্কর ভূমিকম্পেঃনিহত পাঁচজন


ভোরে ভয়ঙ্কর ভূমিকম্পে ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলের পূর্ব আজারবাইজান প্রদেশ কেঁটে উঠেছে।  এতে তাৎক্ষণিক পাঁচজন নিহত ও ৩০০ জন আহত হয়েছেন।  
শুক্রবার (৮ নভেম্বর) ভোরে তাবরিজ শহরের ১২০ কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চলে এ ভূমিকম্প অনুভূত হয়।
যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিসি) আশঙ্কা করছে এ ভূমিকম্পে হাজারো মানুষের প্রাণহানি হতে পারে।
ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের তথ্যানুযায়ী, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৯। ভূকম্পনটি তুলনামূলকভাবে শক্তিশালী ছিল। প্রায় দুই কোটি মানুষ এ কম্পন অনুভব করেছে বলে জানায় ইউরোপীয়-ভূমধ্য অঞ্চল বিষয়ক আবহাওয়া কেন্দ্র ইএমএসসি।
ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা জানায়, ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎসস্থল হওয়ায় কারণে এর প্রভাব বেশি মাত্রায় ছড়িয়েছে। ফলে বেশকিছু শহরে এর প্রভাব পড়েছে। এ ভূমিকম্পের ফলে রাতেই আতঙ্কিত মানুষজন ঘরবাড়ি ছেড়ে রাস্তায় ছুটে আসে।
ভৌগোলিকভাবে ইরান দুটি বড় টেকটোনিক প্লেটের সংযোগস্থলের ওপর অবস্থিত। ফলে প্রায়ই এখানে ভূকম্পন অনুভূত হয়। গত কয়েক দশকে অনেকগুলো বড় ভূমিকম্পের মুখোমুখি হয়েছে ইরান। এর মধ্যে ২০০৩ সালে বাম শহরে ভয়াবহ এক ভূমিকম্পে অন্তত ৩১ হাজার মানুষের মৃত্যু হয়। এর আগে ১৯৯০ সালে উত্তর ইরানে ৭.৪ মাত্রার আরেক ভূমিকম্পে প্রায় ৪০ হাজার মানুষ নিহত ও তিন লাখ আহত হয়। এছাড়া ২০০৫ ও ২০১২ সালে আরো দুই ভূমিকম্পে যথাক্রমে ছয়শ’ ও তিনশ’ মানুষের প্রাণহানি ঘটে।
Loading...

No comments

Powered by Blogger.