বায়ু দূষণ নিয়ে কেন্দ্র, পঞ্জাব, দিল্লির সরকারের তীব্র ভৎর্সনা সুপ্রিম কোর্টের

Image result for supreme court delhi pollution

দিল্লি-এনসিআরে মাত্রাতিরিক্ত দূষণের জেরে একযোগে কেন্দ্র, পঞ্জাব এবং দিল্লির সরকারকে তীব্র ভৎর্সনা করল সুপ্রিম কোর্ট। বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ সরকারকে কটাক্ষ করে জানিয়েছেন, জীবনের অধিকার সব থেকে গুরুত্বপূর্ণ। ফসলের অবশিষ্টাংশ পোড়ানো বন্ধ করতে ব্যর্থ হওয়ার জন্য পঞ্জাব সরকারকেও ভৎর্সনা করেছে দেশের শীর্ষ আদালত। কেন্দ্র এবং দিল্লি সরকারের কাছে সুপ্রিম কোর্ট জানতে চায় যে, দূষণ রোধ এবং নিয়ন্ত্রণের জন্য কি ধরণের পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রতি বছর দিল্লিবাসীর দম আটকে যাচ্ছে। আর আমরা কিছু করতে পারছি না।  প্রতিবার ১০ থেকে ১৫ দিন পর্যন্ত দিল্লি এই পরিস্থিতির মধ্যে দিয়ে যায়। কোনও সভ্য দেশে এমন হয় না।
Image result for supreme court delhi pollution
পয়লা নভেম্বর সুপ্রিম কোর্টে বায়ু দূষণ নিয়ে হলফনামা পেশ করে কেন্দ্র জানিয়েছিল যে ফসলের অবশিষ্টাংশ পোড়ানোর জন্য দিল্লি-এনসিআরে দূষণ মাত্রাতিরিক্ত বেড়ে গিয়েছে। দিল্লির প্রতিবেশী রাজ্যগুলিতে ২০১৬-১৮ সালে ফসলের অবশিষ্টাংশ পোড়ানো ৪১ শতাংশ কমে গিয়েছে।
Image result for kejriwal modi khattar

কেন্দ্র পরিবেশমন্ত্রকের তরফ থেকে সুপ্রিম কোর্টকে জানানো হয়েছে যে ফসলের অবশিষ্টাংশ পোড়ানো রোধ করার ক্ষেত্রে সফল হয়নি পঞ্জাব সরকার। এই তালিকায় তারা সব থেকে পেছনে রয়েছে। বায়ু দূষণ রোধ করার জন্য কেন্দ্র সমস্ত রকমের চেষ্টা চালাচ্ছে। বায়ু দূষণ রোধে উত্তরপ্রদেশ, পঞ্জাব আর হরিয়ানাকে বাড়তি অর্থ বরাদ্দ করবে। উল্লেখ করা যেতে পারে বিচারপতি অরুণ মিশ্র নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ গত ১৪ অক্টোবর কেন্দ্রকে দিল্লির দূষণ নিয়ে হলফনামা দিতে বলেছিল।
Loading...

No comments

Powered by Blogger.