১৩ লক্ষ ভারতীয়ের ডেবিট ও ক্রেডিট কার্ড বিক্রি হচ্ছে ইন্টারনেটে

Image result for ibm

ইন্টারনেটে বিক্রি হচ্ছে প্রায় ১৩ লক্ষ ভারতীয়র ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ডের তথ্য। কার্ড পিছু দাম ১০০ মার্কিন ডলার। সম্প্রতি সিঙ্গাপুরের Group-IBA নামের এক সাইবার সংস্থা এই চাঞ্চল্যকর তথ্য সামনে এনেছে। প্রায় ১৩০ মিলিয়ন মার্কিন ডলার মূল্য দাঁড়িয়েছে হ্যাক করা ক্রেডিট ও ডেবিট কার্ডের। হ্যাক করা সমস্ত তথ্য বিক্রির উদ্যোগ নিয়েছে 'জোকাশ স্ট্যাশ' নামের এক ডার্ক ওয়েব সাইট। ইন্ডিয়া-মিক্সড- নিউ-০১ শিরোনামে ওই সংস্থা তথ্য বিক্রি করছে।
Image result for debit credit card
২৮ শে অক্টোবর এই ঘটনার সন্ধান পান সিঙ্গাপুরের গবেষকরা। তাঁরা জানান ডার্ক ওয়েবের ইতিহাসে এটাই সবচেয়ে বড় কার্ড স্ক্যাম। Group-IBA সংস্থার সিইও ইলিয়া সাশকোভ সাইবার নিরাপত্তা দফতরকে এবিষয়ে জানিয়েছেন বলে জানান। সামনে আসা রিপোর্টে জানানো হয়েছে, এই সমস্ত কার্ডের তথ্য জোগাড় করা হয়েছে বিভিন্ন এটিএম ও পিওসি থেকে। তবে, কোন কোন ব্যাংকের অ্যাকাউন্ট ফাঁস হয়ে গেছে সে সম্পর্কে এখনও কোনও তথ্য সামনে আসেনি।
এদিন আর বি আই-এর পক্ষ থেকে এক বিবৃতিতে সমস্ত ব্যাঙ্ককে তাদের গ্রাহকদের তথ্য সুরক্ষিত রাখতে বলা হয়েছে। গত ২৯ অক্টোবর আর বি আই জানিয়েছিলো হ্যাক করা কার্ডের বিষয়টি সঠিক হলে সংশ্লিষ্ট ব্যাঙ্ককে ব্যাঙ্কের নীতি অনুসারে নতুন ডেবিট এবং ক্রেডিট কার্ড করে দিতে হবে। গত আগস্ট মাসে প্রকাশিত আর বি আই-এর তথ্য অনুসারে দেশে ৫১.৭ মিলিয়ন ক্রেডিট কার্ড এবং ৮৫১.৫ মিলিয়ন ডেবিট কার্ড ব্যবহৃত হয়।
Related image
বৃহস্পতিবার গ্রুপ আই বি-র পক্ষ থেকে জানানো হয়েছে আমরা কোনো ব্যাঙ্কের নাম প্রকাশ করছি না। কিন্তু এটা জানাচ্ছি যে, যে সমস্ত ব্যাঙ্কের ডেবিট এবং ক্রেডিট কার্ডের তথ্য হ্যাক হয়েছে তার মধ্যে বিভিন্ন ভারতীয় ব্যাঙ্কে আছে।
Loading...

No comments

Powered by Blogger.