ঝাড়খন্ডে জট পাকছে বিজেপি জোটে

Image result for bjp ljp

এখনও মহারাষ্ট্রের জট কাটেনি। শিবসেনার চাপে পিছূ হটতে বাধ্য হয়েছে বিজেপি। এই আবহেই এবার জট পাকলো ঝাড়খন্ডের আসন সমঝোতা নিয়ে। বিজেপির সঙ্গে আসন সমঝোতা নিয়ে ইতিমধ্যেই বিবাদ বেঁধেছে দুই জোটসঙ্গী আজসু এবং এলজেপি-র।
Related image
বিজেপির জোটসঙ্গী রামবিলাস পাসোয়ানের লোক জনশক্তি পার্টি বা এলজেপি ঝাড়খন্ড বিধানসভা নির্বাচনে এককভাবে ৫০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবার কথা ঘোষণা করেছে। এলজেপি নেতা চিরাগ পাসোয়ান একথা জানিয়েছেন। যদিও বিজেপির পক্ষ থেকে ৮১ আসন বিশিষ্ট ঝাড়খন্ড বিধানসভায় এলজেপি-র জন্য ৬টি আসন ছাড়ার কথা জানানো হয়েছে। বিগত ২০১৪ বিধানসভা নির্বাচনে এলজেপি ১টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হয়েছিলো।
 Image result for bjpajsu

অন্যদিকে বিজেপির অন্য জোটসঙ্গী আজসু ১৯ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবার দাবি জানিয়েছে। যদিও বিজেপির পক্ষ থেকে আজসুকে ৯টি আসন ছাড়া হবে বলে জানানো হয়েছে। ইতিমধ্যেই চক্রধরপুর আসনে আজসু তাদের প্রার্থী দাঁড় করিয়েছে। ওই আসনেই বিজেপির পক্ষ থেকে রাজ্য সভাপতি লক্ষণ গিলুয়াকে মনোনয়ন দেওয়া হয়েছে। ইতিমধ্যেই ১২ আসনে আজসু তাদের প্রার্থী ঘোষণা করেছে। বিজেপি ৫২ আসনে প্রার্থী ঘোষণা করেছে। গত ২০১৪ বিধানসভা নির্বাচনে মোট ৮ আসনে প্রতিদ্বন্দ্বিতা করে ৫টি আসনে জয়লাভ করেছিলো আজসু। ঝাড়খণ্ডে ২০১৪ বিধানসভা নির্বাচনে বিজেপি প্রতিদ্বন্দ্বিতা করেছিলো ৭২ আসনে। আজসু ৮ আসনে এবং এলজেপি ১ আসনে। যার মধ্যে বিজেপি জয়ী হয়েছিলো ৩৭ আসনে এবং আজসু ৫ আসনে।
অন্যদিকে ২০১৪ নির্বাচনে কংগ্রেস জয়ী হয়েছিলো ৬ আসনে এবং ঝাড়খন্ড মুক্তি মোর্চা জয়ী হয়েছিলো ১৯ আসনে। আরজেডি একটিও আসনে জয়ী হয়নি। এবারের নির্বাচনে ঝাড়খন্ড মুক্তি মোর্চা লড়াই করবে ৪৩ আসনে, কংগ্রেস লড়বে ৩১ আসনে এবং বাকী ৭ আসন ছাড়া হবে আরজেডিকে।
Loading...

No comments

Powered by Blogger.