১৩০ কোটির ওষুধ কেলেঙ্কারিতে অভিযুক্তের নাম ঝাড়খন্ডে বিজেপির প্রার্থী তালিকায়

Related image

বিজেপির দুর্নীতি বিরোধী অবস্থান নিয়ে বড়সড় প্রশ্ন উঠলো ঝাড়খন্ডের বিধানসভা নির্বাচনে বিজেপির প্রার্থী তালিকা ঘিরে। একাধিক দুর্নীতিতে অভিযুক্ত প্রাক্তন মন্ত্রী ভানুপ্রতাপ সাহিকে প্রার্থী তালিকায় দেখে রীতিমতো অবাক রাজনৈতিক মহল থেকে ঝাড়খণ্ডবাসী প্রত‍্যেকেই। অন্যদিকে তালিকায় জায়গা পাননি একাধিক দুর্নীতিকে প্রকাশ‍্যে আনা স্বচ্ছ ভাবমূর্তির বিজেপি নেতা তথা বর্তমান মন্ত্রী সরযু রাই। যা কার্যত বিজেপির দুর্নীতি বিরোধী অবস্থান নিয়ে প্রশ্ন তুলেছে।
Image result for bhanu pratap sahi
আসন ভাগাভাগি নিয়ে জোটসঙ্গীদের সাথে দ্বন্দ্বের মাঝেই ৮১টি আসনের মধ্যে ৫২টি আসনের প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। যেই প্রার্থী তালিকায় রয়েছেন ১৩০ কোটি টাকার ওষুধ কেলেঙ্কারিতে অভিযুক্ত ভানুপ্রতাপ সাহির নাম। ২০০৬ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত মধু কোডার আমলে স্বাস্থ্যমন্ত্রী ছিলেন তিনি।  ১৯টি বেসরকারি সংস্থার থেকে ঘুষ নিয়ে অরিরিক্ত দামে ওষুধ ও চিকিৎসার যন্ত্রপাতি কেনার নির্দেশ জারি করার অভিযোগ ছিল ভানুপ্রতাপের বিরুদ্ধে। তদন্তে নেমে সিবিআই ও ইডি- উভয় কেন্দ্রীয় সংস্থা তাঁর বিরুদ্ধে চার্জশিট জারি করেছিল। ২০১১ সালে তাঁকে গ্রেফতার করা হলেও ২০১৩ সালে জামিনে মুক্তি পেয়ে যান তিনি। এছাড়াও ৪০০০ কোটি টাকার দুর্নীতি ও অর্থ তছরুপের অভিযোগও রয়েছে প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রীর বিরুদ্ধে। ২০১৪ সালের মে মাসে প্রাক্তন মন্ত্রীর ৭.৯৮ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি, ২০০৫ সাল থেকে ২০০৯ সালের মধ্যে বেআইনিভাবে যেগুলো সংগ্রহ করা হয়েছিল।
অপরদিকে, পশ্চিম জামশেদপুরের বিধায়ক ও রাজ‍্যে বিজেপির অন‍্যতম প্রধান মুখ সরযু রাইকে এবারের নির্বাচনে টিকিট দেওয়া হয়নি। দলীয় সূত্রের খবর মন্ত্রী থাকলেও বর্তমান রাজ‍্য সরকারের একাধিক দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন তিনি, যা বর্তমান মুখ্যমন্ত্রী রঘুবর দাস ভালো চোখে নেননি। এমনকি বহুবার রাজ‍্য মন্ত্রীসভার বৈঠকে অনুপস্থিত থেকেছেন সরযু রাই।
Loading...

No comments

Powered by Blogger.