আজ অযোধ্যা মামলার রায় ঘোষণা

Image result for supreme court of india

আজ শনিবার অযোধ্যা মামলার রায় ঘোষণা করতে চলেছে দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধ্নিক বেঞ্চে আজ মামলার শুনানি হবে। অযোধ্যার রায়দানের আগে শুক্রবার উত্তরপ্রদেশ রাজ্য সরকারের মুখ্যসচিব আর কে তিওয়ারি এবং রাজ্য পুলিশের ডিজি ও পি সিং-এর সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। এদিন রাজধানী দিল্লিতে সুপ্রিম কোর্টে প্রায় একঘন্টা ধরে চলে সেই বৈঠক। 
Image result for ayodhya
মূলত রাজ্যের আইনশৃঙ্খলার প্রস্তুতি নিয়ে বৈঠক করেন রঞ্জন গগৈ। পাশাপাশি দেশের শীর্ষ আদালত থেকে রাজ্য প্রশাসন কোনও সহায়তা চান কিনা তাও বৈঠকে জানতে চান তিনি। আগামী ১৭ নভেম্বর দেশের প্রধান বিচারপতির পদ থেকে অবসর নিচ্ছেন রঞ্জন গগৈ। তিনি আগেই জানিয়েছিলেন, অবসর নেওয়ার আগেই তিনি অযোধ্যার বিতর্কিত জমি মামলার রায় দিয়ে যেতে চান। সেই অনুযায়ী তাঁর নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চে প্রতিদিন শুনানি হয়েছে। ৪০ দিন শুনানির পর রায় সংরক্ষিত রেখেছিলেন বিচারপতি।
Related image
রাম জন্মভূমি বাবরি মসজিদ বিবাদ প্রথমবার আদালতে পৌঁছায় ১৮৮৫ সালে। মহন্ত রঘুবীর দাস ঐ স্থানে মন্দির নির্মাণের জন্য উত্তরপ্রদেশের ফৈজাবাদ জেলা আদালতের কাছে অনুমতি প্রার্থনা করেন। রঘুবীর দাসের সেই আপিলের শুনানি চলতে থাকে। গত ১২৩ বছর ধরে বিভিন্ন পক্ষ থেকে এই বিষয়ে বহু আপিল হয়েছে এবং আদালতে চলেছে তার শুনানি। অবশেষে আজ এই মামলার রায় ঘোষণা করতে চলেছে আদালত। সূত্রের খবর শনিবার সকাল ১০টা ৩০মিনিটে রায় ঘোষণা করবেন সুপ্রিম কোর্টের প্রধা্ন বিচারপতি।
Loading...

No comments

Powered by Blogger.