খড় না পুড়িয়ে বায়ো গ্যাসে বদলে দিন, টুইট বার্তায় পরামর্শ কেজরিওয়ালের

Image result for delhi pollution kejriwal


পার্শ্ববর্তী রাজ্যের কৃষকদের খড় বিচালি পোড়ানোর ধোঁয়া যখন দূষণের বার্তা দিচ্ছে। তখন সেই খড় বিচালিকে যদি গ্যাসে রূপান্তর করা যায়, তবে তার থেকে ভাল আর লাভজনক কিছু হতেই পারে না। এর ফলে দূষণের সমস্যা যেমন দূর হবে। তেমনই উপার্জনের নতুন দিক খুলে যাবে কৃষকদের কাছে। একই সঙ্গে নতুন কর্মসংস্থানও হবে। সিএনজি অর্থাৎ কমপ্রেসড ন্যাচারাল গ্যাসই পারে এই দূষণ থেকে সমগ্র রাজধানীকে বাঁচাতে। জোড়-বিজোড় নীতির তৃতীয় দিনে এক টুইট বার্তায় একথাই বললেন, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। পার্শ্ববর্তী রাজ্যের কৃষকদের খড় পোড়ানোর জেরে বিষাক্ত ধোঁয়ায় ঢেকেছে দিল্লি।
Image result for delhi pollution kejriwal
এই পরিস্থিতি বদলের জন্য পাঞ্জাব, হরিয়ানা ও উত্তরপ্রদেশ সরকারের সঙ্গে বহুবার কথা বলেছেন কেজরিওয়াল। তাঁর পরামর্শ একটাই, রাজ্যের কৃষকদের উন্নত যন্ত্রপাতির সহায়তা দিন যাতে খড় না পুড়িয়ে অন্যভাবে কাজে লাগানো যায়। তবে পরামর্শই সার, সেসব কথা কানে তোলেনি পার্শ্ববর্তী রাজ্য সরকার। এদিকে জোড়-বিজোড় নীতির তৃতীয় দিনেও রাজধানীর দূষণ দশ বেহালই বলা যেতে পারে। অন্তত লোধী রোডের এই দূষণ চিত্র তারই প্রমাণ বয়ে নিয়ে চলেছে। ইন্ডিয়া গেট-সহ রাজধানীর আকাশ ঢেকে রেখেছে ধোঁয়ার আস্তরণ। সবমিলিয়ে এয়ার কোয়ালিটি ইনডেক্সে অস্বাস্থ্যকর বিভাগেই পড়ছে রাজধানীর দূষণ মাত্রা। 
Image result for delhi pollution kejriwal haryana

যদিও গতকাল পর্যবেক্ষকদের দাবি অনুযায়ী, সামান্য হলেও দিল্লির বাতাসে দূষণের (Delhi Air Quality) পরিমাণ কিছুটা কমেছিল। এয়ার কোয়ালিটি ইনডেক্স রিপোর্ট (AQI) বলছে, গতকাল বেলা আড়াইটের সময় দূষণ মাত্রা ছিল ৫০০। রাত দশটা নাগাদ তা কমে হয় ৪১৩। লোধী রোডের যখন এমন বেহাল দশা তখন রাজধানীর বাকি অংশের কথা না হয় ছেড়েই দিলাম।
Loading...

No comments

Powered by Blogger.