চীনে তৈরি কয়েকশ ড্রোনের ব্যবহার বন্ধ করে দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্রে



চীনে তৈরি কয়েকশ ড্রোনের ব্যবহার বন্ধ করে দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্রে। মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা এই ড্রোনের কারণে বিঘ্নিত হতে পারে। আর সেই কারণে চীনের তৈরি কয়েকশ ড্রোনকে উড়তে দেওয়া হয়নি। প্রযুক্তি ক্ষেত্রে যখন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে ভয়ঙ্কর টানাপড়েন চলছে তখন এমন সিদ্ধান্ত নিল যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র বিভাগ।
মার্কিন স্বরাষ্ট্রবিভাগের ঘোষণায় বলা হয়েছে, তাদের চালকহীন বিমান বহরে চীনে তৈরি কিংবা চীনের কোনও যন্ত্রাংশ রয়েছে এমন সব ড্রোনকে আকাশে উড়তে দেওয়া হবে না। চালকহীন বিমান সংক্রান্ত পর্যালোচনার অংশ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়ার কথাও ঘোষণা করা হয়।
পাশাপাশি আরও জানানো হয়েছে যে, কিছু কিছু ক্ষেত্রে চালকহীন বিমানকে উড়তে না দেওয়ার সিদ্ধান্ত তাৎক্ষণিক ভাবে বাস্তবায়ন করা হবে না। এতে বলা হয়েছে, উদ্ধার বা আগুন নেভানোর মতো জরুরি কাজে বর্তমানে ব্যবহৃত ড্রোন এ সিদ্ধান্তের আওতায় আসবে না।
গত বছর প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছিল সে সময়ে মার্কিন স্বরাষ্ট্র বিভাগের আওতায় ৫৩১টি ড্রোন ছিল। কিন্তু মার্কিন প্রশাসনের গুরুত্বপূর্ণ এই বিভাগের ড্রোন কর্মসূচির সঙ্গে পরিচিত একটি সূত্রকে কোট করে মার্কিন সংবাদসংস্থা এপি জানায়, বর্তমানে স্বরাষ্ট্রবিভাগের কাছে ৮১০ চালকহীন বিমানের একটি বিশাল ভান্ডার রয়েছে। এর মধ্যে মাত্র ২৪টি আমেরিকায় তৈরি। অবশ্য এসব ড্রোনেও চীনের তৈরি যন্ত্রাংশ রয়েছে বলে উল্লেখ করা হয়।

Loading...

No comments

Powered by Blogger.