পৃথিবীতেই রয়েছে মঙ্গল গ্রহের মতো এলাকা!জানেন কি?

পৃথিবীতেই  এমন এক জায়গা রয়েছে, যেখানে জীবিত থাকার সম্ভাবনা প্রায় নেই।সম্প্রতি ‘নেচার ইকোলজি অ্যান্ড ইভালুয়েশন’ নামক পত্রিকায় প্রকাশিত এক গবেষণায় এমনটিই দাবি ‘স্পেনিশ ফাউন্ডেশন ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এফইসিওয়াইটি)’- এর বিজ্ঞানীদের।জায়গাটিকে পৃথিবীর মঙ্গল গ্রহ বলেছেন বিঞ্জানীরা। তারা দেখেন, ইথিওপিয়ার ডলোল নামক এলাকাটি এতটাই উতপ্ত যে সেখানে মানুষ তো দূরের কথা অন্যান্য প্রাণীরও বসবাসের উপযোগী নয়।
তারা বলছেন, ওই এলাকার পানিতে প্রচুর পরিমাণে খারের উপস্থিতি রয়েছে। সে জন্য সেখানে বেঁচে থাকার বা জীবনের সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। ডলোলের ঝিলগুলোতে কোনো মাইক্রো প্রাণের সন্ধান পাননি বিজ্ঞানীরা।
কতটা উত্তপ্ত এই ডলোল? বৈজ্ঞানিকরা জানিয়েছেন- শীতকালেও ওই অঞ্চলের তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকে। স্থানটি পৃথিবীতে অবস্থিত সবচেয়ে উষ্ণ এলাকার মধ্যে অন্যতম। এখানকার জলাশয়গুলোতে মাত্রাতিরিক্ত খার ও অ্যাসিডের উপস্থিত রয়েছে। এসব জলাশয়ের পানি খাওয়া তো দূরের কথা শরীরে লাগলেও ঝলসে যাবে। পানি এতটাই বিষাক্ত যে, কোনো মাইক্রো প্রাণের সম্ভবনাও পাওয়া যায়নি।ডলোলের প্রাকৃতিক বৈচিত্র্যতা এমন কেন?
বৈজ্ঞানিকদের মতে, মঙ্গলগ্রহসদৃশ এলাকাটি একটি জীবন্ত আগ্নেয়গিরির মুখের ওপর অবস্থিত। প্রচণ্ড গরমের জন্য ওই আগ্নেয়গিরির মুখ থেকে ক্রমাগত ফুটন্ত পানি ও বিষাক্ত গ্যাস নির্গত হতে থাকে। তাই এলাকাকে অগ্নিগর্ভ বলে মন্তব্য করছেন তারা।
Loading...

No comments

Powered by Blogger.