ইংলিশ ফুটবল মহারণে ইউর্গেন ক্লুপ এবং পেপ ট্যাকটিক্সের লড়াই




ইংলিশ ফুটবল মহারণে ইউর্গেন ক্লুপ এবং পেপ ট্যাকটিক্সের লড়াই 


ইংলিশ প্রিমিয়ার লিগেই সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বীতা হয়- এই পুরনো কথাকে যেন গত দুই মৌসুম ভুল প্রমাণ করে ছাড়লো লিভারপুল আর ম্যানচেস্টার সিটি। বিগ সিক্স এখন আর নেই। লা লিগার মত দুই দলের মধ্যেই যেন আবর্তিত হচ্ছে প্রিমিয়ার লিগের ভাগ্য।

আজ রাতে, আর কিছুক্ষণ পরই মাঠে নামছে ইংলিশ ফুটবলের দুই বিগ ফিল। এক কথায় মহারণ। লিভারপুলের মাঠ অ্যানফিল্ডে দুই দলের এই লড়াই যেমন শিরোপার জন্য গুরুত্বপূর্ণ, তেমনই দুই কোচের শ্রেষ্ঠত্ব খুঁজে পাওয়ারও।


ইংলিশ প্রিমিয়ার লিগে গত মৌসুমে লিভারপুল এক সময় এগিয়ে থাকার পরও শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয়েছিল ম্যানচেস্টার সিটি। এবার লিভারপুল শুরু থেকেই বেশ অনমনীয়, দুরন্ত গতিতে ছুটে চলা এক কালো ঘোড়া। দারুণ সুবিধাজনক অবস্থায় তারা।

আজ নিজেদের মাঠে ম্যানসিটিকে হারাতে পারলে আওর অনেকটা এগিয়ে যাবে তারা। শীর্ষস্থান থাকবে অনেক বেশি নিরঙ্কুশ।

গত দুই মৌসুম ধরে এই হাড্ডাহাড্ডি, প্রাণপণ একে অন্যকে জায়গা না ছেড়ে দেওয়ার লড়াই আসলে শক্তিশালী করে চলেছে দুই কোচকে। ইউর্গেন ক্লুপ এবং পেপ গার্দিওলার ট্যাকটিক্স ক্রমশ হচ্ছে আরও ক্ষুরধার। গার্দিওলা চাইছেন, তার দল লড়া করুক শেষ সেকেন্ড পর্যন্ত। ক্লপ মনে করছেন, এই ম্যাচে সবাই ঠিকঠাক শেপে থাক। এমনকি যিনি স্টেডিয়ামে হটডগ বিক্রি করছেন তিনিও।


আজ আবারও সেই লড়াই। যেখানে কিছুটা হলেও ব্যাকফুটে ম্যানসিটি। প্রিমিয়ার লিগের হিসেব-নিকেশে শীর্ষে থাকা ক্লপের দলের ১১ ম্যাচে ৩১ পয়েন্ট। সিটির ১১ ম্যাচে ২৫। ৬ পয়েন্টের ব্যবধান দুই দলের মধ্যে।

শনিবার চেলসি অবশ্য ক্রিস্ট্যাল প্যালেসকে হারিয়ে তিন নম্বরে এবং আর্সেনালকে হারিয়ে দুই নম্বরে উঠে এসেছে লেস্টার সিটি। যদিও তাদের ম্যাচের সংখ্যা ১২টি করে।

ফুটবল বোদ্ধারা মনে করছেন, সালাহ-মানে-ফিরমিনোরা আরও একবার তিন পয়েন্টের হাসি নিয়ে যদি আজ অ্যানফিল্ড ছাড়তে পারে, তাহলে চলতি মৌসুমের প্রিমিয়ার লিগ নিয়ে ফয়সালা হয়তো হয়েই যাবে। সেক্ষেত্রে গার্দিওলার দলের পক্ষে খুব কঠিন হবে ৯ পয়েন্টের ফারাক মুছে ফেলা। তবে এটাও ঘটনা, সেটা অসম্ভব নয়।

পেপ গার্দিওলা ম্যাচের আগে সমর্থকদের ভরসা জোগাচ্ছেন, ‘আমি চাই, আমার দল ম্যাচের একেবারে শেষ পর্যন্ত লড়াই করুক। লিভারপুল এমন একটা দল, যারা গত মৌসুমে মাত্র একটা ম্যাচ হেরেছিল। এই মৌসুমে এখনও একটাও হারেনি। তাই এটা বিশ্বাস করা যায় না, ওরা মৌসুমে বেশ কয়েকটা ম্যাচ হারবে। তবে মৌসুমটা কিন্তু অনেক লম্বা।’


সিটির জার্সি গায়ে আজ দেখা যাবে না ডেভিড সিলভা, লেরয় সান, জিনচেঙ্কোকে। এডারসন চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে পেশিতে যে চোট পেয়েছিলেন তা এখনও সারেনি। লিভারপুলে চোটের জন্য নেই মাতিপ, শাকিরিরা। তবে সালাহ-ফিরমিনো-মানের ত্রয়ী তৈরি সিটির গোলে হানা দিতে।

ক্লপের ভাষায়, ‘এই দুই ক্লাবের প্রতিদ্বন্দ্বিতা ক্রমশ আরও বড় হচ্ছে। ভাগ্য ভালো, এ রকম একটা প্রতিদ্বন্দ্বিতা আছে। এর মানে আমরাও একটা ভালো টিম। সিটির বিরুদ্ধে সাহসী না হলে একটাও পয়েন্ট তোলার সম্ভাবনা থাকবে না। ওয়ার্ম-আপের সময় থেকে সবাইকে থাকতে হবে, আমাদের আবেগের সঙ্গে।’

[ এইমাত্র খবর পাওয়া যায় Liverpool 3 - 1 জয়লাভ করেছে Manchester City বিরূদ্ধে  ].
Loading...

No comments

Powered by Blogger.