সিঙ্গাপুরের ফুটপাতে ইলেক্ট্রিক স্কুটার নিষিদ্ধ হচ্ছে


সিঙ্গাপুরের ফুটপাতে ইলেক্ট্রিক স্কুটার নিষিদ্ধ হচ্ছে। নিরাপত্তার কথা মাথায় রেখেই এমন উদ্যোগ নিয়েছে প্রশাসন। আগামীকাল থেকে শুরু করে চলতি বছরের শেষের দিকে বিশেষ করে এ ধরনের স্কুটার চালকদের জন্য সতর্কতা জারি করছে কর্তৃপক্ষ।
তবে আগামী বছর থেকে এ বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হবে। কেউ এই আদেশ অমান্য করলে তাকে দুই হাজার ডলার জরিমানা এবং তিন মাস কারাদণ্ড ভোগ করতে হবে।
এই নিষেধাজ্ঞার আওতায় দেশটিতে শুধুমাত্র ৪৪০ কিলোমিটারের মধ্যে যেখানে সাইকেল চলাচল করে সেখানেই ই-স্কুটারের চলাচল সীমাবদ্ধ থাকবে। এর আগে পাঁচ হাজার ৫শ কিলোমিটার ফুটপাত এলাকায় ই-স্কুটার চালানো যেত।
পরিবহন মন্ত্রী লাম পিন মিন পার্লামেন্টে এই কঠোর নিষেধাজ্ঞার বিষয়ে ঘোষণা দেন। তিনি বলেন, গত দুই বছর ধরে আমরা মোটরচালিত ব্যক্তিগত ডিভাইস ব্যবহারে সর্বোচ্চ নিরাপত্তা উন্নয়নে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি।
তবে সব ধরনের প্রচেষ্টার পরেও অনেক ক্ষেত্রেই বিপজ্জনক রাইডিং বন্ধ করা সম্ভব হয়নি। সিঙ্গাপুরে প্রায় এক লাখ ই-স্কুটার নিবন্ধিত রয়েছে। ই-স্কুটারের কারণে দুর্ঘটনার সংখ্যা বেড়েই চলেছে। সে কারণেই এ বিষয়ে কঠোর ব্যবস্থা নেয়ার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।


Loading...

No comments

Powered by Blogger.