গোলাপি বলে প্রথম সেঞ্চুরিয়ান রাহুল দ্রাবিড়



            গোলাপি বলে প্রথম সেঞ্চুরিয়ান রাহুল দ্রাবিড়

সদ্যসমাপ্ত ইডেন গাডেন ঐতিহাসিক দিনরাতের গোলাপী বল টেস্টে বাংলাদেশ ক্রিকেট দলকে ইনিংস ও ৪৬ রানের ব্যবধানে হারিয়েছে ভারত। নিজেদের ইতিহাসের প্রথম দিবারাত্রির গোলাপি বলের ম্যাচটি জিতে বেশ কিছু রেকর্ডও গড়েছে আয়োজক দলটি। ম্যাচের একমাত্র ইনিংসে ব্যাট করে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি খেলেছেন ১৩৬ রানের এক ঝকঝকে ইনিংস।

যা কি না দিবারাত্রির টেস্ট ক্রিকেটে ভারতের প্রথম সেঞ্চুরি। অর্থাৎ দিবারাত্রির টেস্টে ভারতের প্রথম সেঞ্চুরিয়ান অধিনায়ক বিরাট কোহলি। তবে গোলাপি বলের ক্রিকেটে প্রথম সেঞ্চুরিয়ান নন কোহলি। কেননা তার ৮ বছর আগেই গোলাপি বলের স্বীকৃত প্রথম শ্রেণির ক্রিকেটে সেঞ্চুরি করেছিলেন প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়।


২০১১ সালের মার্চে গোলাপি বলের দিবারাত্রির পরীক্ষামূলক ম্যাচ আয়োজন করেছিল ঐতিহাসিক মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। আবুধাবিতে তাদের প্রতিপক্ষ ছিলো ইংল্যান্ডের কাউন্টি দল নটিংহ্যামশায়ার। সে ম্যাচটিতে ১৭৪ রানের বড় ব্যবধানে জিতেছিল এমসিসিই।

ম্যাচের প্রথম ইনিংসে ২১৮ রানে অলআউট হয়ে যায় দ্রাবিড়ের এমসিসি। গোলাপি বলে খেলতে নেমে নিজের প্রথম ইনিংসে মাত্র ২ বলে ০ রান করে আউট হয়ে যান দ্রাবিড়। তবে এই ব্যর্থতাকে বেশিক্ষণ নিজের সঙ্গী হতে দেননি তিনি।

দ্বিতীয় ইনিংসেই খেলেন এমসিসিকে ম্যাচ জেতানো ১০৬ রানের ইনিংস। নিজের সহজাত ব্যাটিংয়ে ২১ চারের মারে ১৮৩ বলে এই রান করেন তিনি। সে ম্যাচের একমাত্র সেঞ্চুরিই ছিলো এটি। এছাড়াও গোলাপি বলের ক্রিকেটেও প্রথম সেঞ্চুরি দ্রাবিড়ের এই ১০৬ রানের ইনিংসটি।

Loading...

No comments

Powered by Blogger.