কাশ্মীর থেকে প্রাণ বাঁচিয়ে ফিরলেন ছয় শ্রমিক



 রেখা জয়সয়াল,উঃ দিনাজপুরঃ   কাশ্মীর থেকে প্রাণ বাঁচিয়ে বাড়ি ফিরলেন উত্তর দিনাজপুর জেলার ছয় শ্রমিক। আতঙ্কের প্রহর কাটিয়ে মঙ্গলবার সকালে বাড়ি ফিরে স্বস্তির নিঃশ্বাস ফেললেন সাবেরুলরা। সোমবার দিনই কলকাতায় পৌঁছান কাশ্মীরে আটকে থাকা ১২১ জন শ্রমিক। এরপর সেখান থেকে রওনা দিয়ে এদিন সকালে রায়গঞ্জে পৌঁছান তাঁরা।দু’বছর আগে কাশ্মীরের খান্দা এলাকায় একটি প্লাইউডের কারখানার শ্রমিক হিসেবে কাজে গিয়েছিলেন উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ ও কালিয়াগঞ্জ ব্লকের সাবেরুল ইসলাম, সোয়েল রানা, মেহেফুজ আলি, জাহাঙ্গীর আলম, রুবেল রানা ও ইসমাইল হুসেন। উপত্যকায় ক’দিন আগেই জঙ্গিরা গুলি করে খুন করেছে মুর্শিদাবাদের পাঁচ শ্রমিককে। এই ঘটনার পর থেকে কাশ্মীরে থাকা ভিনরাজ্যের শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পরে।

এরপরেই আতঙ্কের কথা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় ভিডিও পোস্ট করেন শ্রমিকেরা। রাজ্য সরকারের চোখে পড়তেই উচ্চ পদস্থ পুলিশ আধিকারিকদের কাশ্মীরে পাঠিয়ে শ্রমিকদের উদ্ধার করে আনার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরই বাংলার ১২১ জন শ্রমিককে নিয়ে সোমবার ট্রেন পৌঁছায় কলকাতায়। জানা গেছে, উত্তর দিনাজপুর ছাড়াও কাশ্মীরে আটকে থাকার মধ্যে দক্ষিণ দিনাজপুর ও কোচবিহার জেলার শ্রমিকরাও ছিলেন।

এদিন সকালে বাড়ি ফেরার পর শ্রমিকেরা জানান, এখানে তেমন কোনও কাজ নেই যা দিয়ে মাসে ১৫/২০ হাজার টাকা রোজগার করা যাবে। তাই পরিস্থিতি শান্ত হলে বাধ্য হয়ে আবারও কাশ্মীর নয়তো অন্য কোনও ভিনরাজ্যে তাঁকে কাজে যেতে হবে।

এই বিষয়ে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ জানান,সারা ভারত বর্ষের বিভিন্ন জায়গায় গন্ডোগোল হচ্ছে। রাজ্য সরকার জম্মু থেকে ফিরিয়ে আনছেন। তেমনি ইরাক,আবগানিস্থান তাদের কি হবে। তাদের জন্য মমতা বন্ধ্যোপাধ্যায় কি করবেন,তাদের কি ফিরিয়ে আনবে। তাদের জন্য কি কাজের ব্যবস্থা করবেন। কিসের জন্য ফিরিয়ে ফিরিয়ে আনছেন, সুধু মাত্র রাজনিতী করছে। 
Loading...

No comments

Powered by Blogger.